বর্তমানে স্টার্টআপ কিংবা নতুন স্মল বা মিডিয়াম০স্কেল ব্যবসার রমরমা উত্তরোত্তর বাড়ছে। মানুষ ৯-৫ চাকরির পরিবর্তে নিজের ব্যবসার সেটআপ করার ঝুঁকি নিতে শিখছে। আর, এই সময়ে অন্ত্রপ্রেনিউয়র কিংবা উদ্যোক্তা শব্দটি মানুষের মাঝে খুবই জনপ্রিয় হচ্ছে। আজকে আমাদের এই আর্টিকেলে আমরা আলোচনা করবো, উদ্যোক্তা কি, এর বৈশিষ্ট্য বা গুণাবলী সম্পর্কে।

উদ্যোক্তা হলেন এমন একজন ব্যক্তি, যিনি কোনো নতুন ব্যবসা তৈরি করে, অত্যন্ত ঝুঁকি বহন করে, নিজের ব্যবসা থেকে মুনাফা লাভ করতে চান।
আর, এই ব্যবসা স্থাপনের প্রক্রিয়াকেই বলা হয়ে থাকে অন্ত্রপ্রোনিউরশিপ বা শিল্পোদ্যোগ।

অংশীদারি ব্যবসায় কি ?
যেকোনো উদ্যোক্তাকেই প্রধানত একজন উদ্ভাবক, নতুন ধারণার জনক কিংবা নতুন পণ্য, পরিষেবা ও ব্যবসা/পদ্ধতির সৃষ্টিকারী হিসেবে গণ্য করা হয়। যেকোনো দেশের অর্থনীতিতেই এই উদ্যোক্তারা যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে থাকে। এরা নিজেদের প্রয়োজনীয় দক্ষতা ও উদ্যোগের সাহায্যে নিজস্ব পণ্য বা পরিষেবার প্রয়োজনীয়তা সঠিকভাবে অনুমান করে- মার্কেটে ভালো, কার্যকরী ও নতুন ধারণা নিয়ে আসে।

যেসব উদ্যোক্তারা নিজেদের স্টার্টআপ তৈরির ঝুঁকি নিতে সফল হয়, তাদের প্রাপ্য লাভ, খ্যাতি ও নিশ্চিত বৃদ্ধির সুযোগ দিয়ে পুরস্কৃত করা হয়। আর, অন্যদিকে যেসব উদ্যোক্তারা ব্যর্থ হয়, তাদের ক্ষতি হতে হতে ধীরে ধীরে তাদের প্রসার মার্কেটে ক্রমশ কমতে থাকে।

ব্যবসা করার টিপস, কৌশল এবং নিয়ম
তাহলে আশা করছি, উদ্যোক্তা মানে কি বা উদ্যোক্তা কাকে বলে বিষয়টা বুঝতেই পেরেছেন হয়তো।