মোটরসাইকেলের মতো স্কুটারের জগতে ইয়ামাহা সর্বাধিক জনপ্রিয় একটি নাম। প্রতিনিয়তই দুর্দান্ত ফিচারের বাইক, ই-বাইক দিয়ে গ্রাহকদের নজরে আসছে সংস্থাটি। এবার ইয়ামাহা অ্যারক্স ১৫৫-এর নতুন ভার্সন নিয়ে এলো ইয়ামাহা।

এতে রয়েছে দুর্দান্ত সব ফিচার। এর আগে, চলতি বছরের শুরুতে ইয়ামাহা ভারতের বাজারে লঞ্চ করে তাদের অ্যারক্স ১৫৫ স্কুটারটি। বছর না ঘুরতেই ওই মডেলের নতুন ভার্সন নিয়ে এলো জাপানি এই সংস্থা। নতুন এই স্কুটারের সামনের মাডগার্ড, সাইড প্যানেল, পেছনের প্যানেল, ভিসার এবং সামনের অ্যাপ্রোনের উপর মনস্টার এনার্জি ডিক্যালস যুক্ত করা হয়েছে।

এছাড়াও ইয়ামাহা অ্যারক্স ১৫৫ মটোজিপি ভার্সনটিতে দেয়া হয়েছে ১৫৫ সিসি লিকুইড কুলড ইঞ্জিন, যা আর১৫ থেকে নেয়া। এর সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৪.৭৯ কিলোমিটার এবং ১৩.৯ এনএম পিক টর্ক উৎপাদন করে।

এটির সঙ্গে যুক্ত করা হয়েছে সিভিটি স্বয়ংক্রিয় ট্রান্সমিশন। এতে আরও রয়েছে মটোজিপি সংস্করণের স্কুটারে বডি কভার, এলইডি ফ্ল্যাশার, সিট কভার, নাকল গার্ড, সিট কভার, স্পোর্টস স্ক্রিন স্মোক এবং ভিজার ট্রিম কার্বন। এছাড়াও এতে ব্যবহার করা হয়েছে ১৪ ইঞ্চি অ্যালয় হুইল টিউবলেস টায়ার। সামনের টায়ারটির মাপ থাকছে ১১০/৮০, এবং পেছনের চাকাটি থাকছে ১৪০/৭০।

সামনের দিকে একটি ২৩০ মিমি ডিস্ক এবং পিছনে একটি ১৩০০ মিমি ড্রাম ব্রেক দ্বারা ব্রেকিং ডিউটি করা হয়েছে। সামনের ব্রেকটিতে একটি একক-চ্যানেল অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেমও রয়েছে। নীল এবং সবুজ হাইলাইটসহ অল-ব্ল্যাক থিমে এসেছে স্কুটারটি। বাংলাদেশের বাজারে এটির আনুমানিক দাম হতে পারে প্রায় দুই লাখ টাকা।