যৌন নিপীড়নের অভিযোগে এবার মামলা করা হয়েছে রাইড শেয়ারিং অ্যাপ উবারের বিরুদ্ধে। চালকদের দ্বারা লাঞ্ছিত হওয়ার অভিযোগে ৫৫০ জন নারী মার্কিন যুক্তরাষ্ট্রে উবারের বিরুদ্ধে এই মামলা করছেন।

বার্তা সংস্থা বিবিসির বরাত দিয়ে জানা গেছে, বুধবার (১৩ জুলাই) সান ফ্রান্সিসকো কাউন্টি সুপিরিয়র কোর্টে মামলাগুলো দায়ের করা হয়ে। এতে উবার চালকদের বিরুদ্ধে নারী যাত্রীদের অপহরণ, যৌন হয়রানি, নির্যাতন, ধর্ষণ ও অন্যায়ভাবে বন্দী করার অভিযোগ উল্লেখ করা হয়েছে। জানা গেছে এই ঘটনাগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের একাধিক রাজ্যে সংঘটিত হয়েছিল। যদিও প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এই অভিযোগ নতুন নয়। ২০১৪ সাল থেকেই বেশ কয়েকটি প্রতিবেদনে প্রায় হাজারখানেক যৌন নির্যাতনের সঙ্গে উবার চালকদের সংশ্লিষ্টতার কথা প্রকাশ করেছে ইউএস সেফটি রিপোর্ট।

মামলা প্রসঙ্গে উবারের এক মুখপাত্র বিবিসিকে বলেন, ‘যৌন নিপীড়ন একটি ভয়ঙ্কর অপরাধ এবং আমরা প্রতিটি প্রতিবেদনকে গুরুত্ব সহকারে দেখছি। নিরাপত্তার চেয়ে গুরুত্বপূর্ণ কিছু নেই, এই কারণেই উবার নতুন নিরাপত্তা নীতি তৈরি করেছে। গুরুতর ঘটনাগুলোর বিষয়ে আরও স্বচ্ছ হয়েছে। যদিও আমরা মামলার বিষয়ে মন্তব্য করতে পারি না, আমরা নিরাপত্তা বজায় রাখব।’ বিবিসি আশঙ্কা করছে একাধিক অভিযোগে দেশটিতে উবারের বিরুদ্ধে আরও ১৫০টি মামলার তদন্ত চলেছে। নথি ফাঁসের ঘটনার মাঝে এমন শক্তপোক্ত মামলা উবার কীভাবে সামলাবে সেটি এখন দেখার বিষয়।