হলিউড, বলিউডের নায়িকারা হরহামেশাই বিকিনি লুকে পর্দায় হাজির হয়ে থাকেন। ভারতীয় বাংলা সিনেমায় বিকিনি দৃশ্য নেই বললেই চলে! তবে টলিউড ইন্ডাস্ট্রির অনেক নায়িকাই ব্যক্তিগতভাবে প্রায়ই বিকিনি লুকে ধরা দিচ্ছেন।

সোশ্যাল মিডিয়ার বদৌলতে তা নেটিজেনদের সামনে আসছে। যদিও তা আলোচনা কম। ভারতীয় বাংলা সিনেমার তারকা বিকিনি সংস্কৃতি নিয়ে কী ভাবছেন? এ বিষয়ে কথা বলেছেন রুক্মিনি মৈত্র, অরুণিমা ঘোষ ও টোটা রায় চৌধুরী।

সময়ের আলোচিত অভিনেত্রী রুক্মিনি মৈত্র বলেন—‘শুধু বিকিনি নয়, দীপিকা পাড়ুকোন ত্বকচর্চা করলেও খবর হয়। কারণ, মুম্বাইয়ের সংবাদমাধ্যম ওত পেতে থাকে সোশ্যাল মিডিয়ার পোস্ট দেখে খবর করার জন্য। সেই জায়গা থেকে বাঙালি নায়িকারাও তাদের মতো করে ছবি দিচ্ছেন।

কিন্তু বলিউড নায়িকাদের মতো করে হয়তো পৌঁছাতে পারছেন না। যার কারণে ওদের নিয়ে যেরকম আলোচনা হচ্ছে, টলিউড নায়িকাদের নিয়ে ততটা হইচই নেই। একটি ছবি পোস্ট করলে তিনদিন পর সবার নজর পড়ে। এটা কম চর্চার অন্যতম কারণ।

বাংলা সিনেমায় বিকিনি পরে অভিনয়ের সুযোগ নেই। যদি সম্ভব হয় তাহলে রুক্মিনি এগিয়ে রাখবেন স্বস্তিকা মুখার্জিকে। তার ভাষায়—‘স্বস্তিকা মুখার্জি খোলামেলা পোশাকেও সমান সপ্রতিভ। পর্দায় নায়িকাদের ‘বিকিনি লুক’ নিয়ে অভিনেতা টোটা রায় চৌধুরী বলেন, ‘এটা আর নতুন কী?

আমরা তো সারাক্ষণই মুম্বাইয়ের দিকে ঝুঁকে আছি। বাংলার কদর কতটুকু করি? শরীরচর্চার জন্য মায়ানগরীর তারকাদের ২৪ ঘণ্টা প্রশিক্ষক থাকেন। বাংলার তারকাদের সেই সুযোগ নেই। তারপরেও এখানকার নায়িকারা শরীরচর্চা করে বিকিনি পরছেন সেটা প্রশংসার যোগ্য।

ওদের পরিশ্রম, ওদের সাহসিকতাকে কুর্নিশ। বিকিনি পরা নায়িকার বিপরীতে টোটা অভিনয় করবেন কিনা? এ প্রশ্নের জবাবে তিনি বলেন—‘আমার কোনো সিনেমায় ঘনিষ্ঠ দৃশ্য ছিল না। খোলামেলা পোশাকের নায়িকাকেও দেখা যায়নি। আর অভিনেতা হলেও আমি সংসারী।

এটা সবসময় মনে রেখেছি। তাই অকারণে সাহসী হওয়ার প্রয়োজন বোধ করিনি। তবে প্রথম সারির পরিচালক বা ভালো চিত্রনাট্য এ রকম কিছু দাবি করলে বিষয়টি ভেবে দেখতেও পারি। ভারতীয় বাংলা সিনেমার অভিনেত্রী অরুণিমা ঘোষের বিকিনি পরাতে আপত্তি আছে।

কারণ ব্যাখ্যা করে ‘ঈগলের চোখ’খ্যাত এই অভিনেত্রী বলেন, ‘আমার চেহারা দীপিকা পাড়ুকোন বা দিশা পাটানির মতো নয়। বিকিনি পরতে গেলে শরীরের গঠন-মাপ সেরকম হওয়া চাই; যাতে পরলে মানায়। কিন্তু আমার সেটা নেই।

ফলে শুধু চর্চিত হওয়ার জন্য এই পোশাক পরব কেন? ইদানীং অভিনেত্রী নুসরাত জাহান, শ্রাবন্তী চ্যাটার্জি, ত্রিধা চৌধুরী, মনামী ঘোষ, সুস্মিতা চ্যাটার্জির মতো কলকাতার নায়িকারা বিকিনি পরে উত্তাপ ছড়াচ্ছেন। তবে সবার বিকিনি ফিগার নেই।

অরুণিমার মতে—‘প্রত্যেকেই তাদের মতো করে সুন্দর। কিন্তু বিকিনি ফিগার অবশ্যই ত্রিধা আর সুস্মিতার। আরেকজনের কথা না বললেই নয়; তিনি মুনমুন সেন। মুনদি আমার চোখে সেরা বিকিনি-সুন্দরী।