ভারতের পাঞ্জাব রাজ্যের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মান তথাকথিত ‘পবিত্র নদীর’ পানি সুপেয় ও পরিচ্ছন্ন প্রমাণ করতে ভক্ত-সমর্থকদের সামনেই গ্লাস ভরে পানি পান করেন।

কিন্তু দূষিত সেই পানি খাওয়ার ভিডিও ভাইরাল হওয়ার পরদিনই তাকে হাসপাতালে ভর্তি হতে হয়েছে। অবস্থা খারাপ হওয়া তাকে আকাশপথে পার্শ্ববর্তী রাজ্য দিল্লির ইদ্রাপাশা এপোলো হাসপাতালে ভর্তি করা হয়েছে। সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস এ তথ্য জানিয়েছে। সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ধর্মগুরুদের সাথে নিয়ে এই শিখ ধর্মাবলম্বী মুখ্যমন্ত্রী নদী থেকে গ্লাসে পানি তুলে তা পান করছেন।

এ সময়ে তার সমর্থকদের উল্লাস প্রকাশ করতে দেখা গেছে। ভগবন্ত সিং যে নদীর পানি খেয়েছেন, তার পার্শ্ববর্তী শহর ও গ্রাম থেকে আসা পয়োনিষ্কাশনের বর্জ্যে তা দূষিত হয়েছে। তবে পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর অসুস্থ হওয়ার কথা অস্বীকার করেছে তার দল আম আদমি পার্টি। দলটি বলছে, নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করতে তাকে হাসপাতালে যেতে হয়েছে। ইতোমধ্যে হাসপাতাল থেকে তিনি বাড়িতেও ফিরে এসেছেন। এক টুইটাবার্তায় আম আদমি পার্টির পাঞ্জাব শাখা বলছে, সুলতানপুর লোধিতে পবিত্র পানি পান করেছেন ভগবন্ত সিং। এই ভূমিতে গুরু নানকশাহির পা পড়েছিল।

তবে প্রফেসর আশোক বলেন, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী তথাকথিত ‘পবিত্র নদীর পানি পরিস্কার পরিচ্ছন্ন’ তা প্রমাণ করতে দুষিত পানি পান করে হাসপাতালে ভর্তি হয়েছেন। তার এই জনপ্রিয়তা বৃদ্ধির কৌশল ব্যর্থ হয়েছে বলে মন্তব্য নেটিজেনদের।