বাংলাদেশের ইন্টারনেটের মান ও গতির অবস্থা ভালো নয় বলে ইন্টারনেটের দাম ও গতি নিয়ে পর্যালোচনাকারী ব্রিটিশ প্রতিষ্ঠান কেবলডটকোডটইউকে এর এক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি ২২০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৯৫তম। কেবলডটকোডটইউকে তথ্য অনুযায়ী, ব্রডব্যান্ডে গতির দিক থেকে দক্ষিণ এশিয়ায় ভারতের অবস্থান ৭৭তম, মালদ্বীপ ১২৭তম, শ্রীলঙ্কা ১২৯তম, নেপাল ১৩৯তম এবং ভুটান ১৪৩তম। এর মধ্যে ভারত, শ্রীলঙ্কা ও নেপালে ইন্টারনেটের দাম বাংলাদেশের চেয়ে কম।

বাংলাদেশের গড় ডাউনলোড গতি ৩ দশমিক ৭৪ এমবিপিএস। এখানে ৫ জিবির একটি সিনেমা নামাতে ৩ ঘণ্টা ২ মিনিট ৩২ সেকেন্ড সময় লাগে। অপরদিকে, ইন্টারনেটের গতি পরীক্ষা ও বিশ্লেষণের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ওকলার তথ্য অনুযায়ী, মোবাইল ইন্টারনেটের গতির দিক থেকেও বাংলাদেশ পিছিয়ে। ইন্টারনেটের গতির তুলনামূলক চিত্র তুলে ধরে জুলাই মাসের তথ্য অনুযায়ী, ১৪০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩০তম।

ওকলার হিসাবে বাংলাদেশে মোবাইল ইন্টারনেটের ডাউনলোড গতি ৯ দশমিক ৬৪ এমবিপিএস। আপলোডের গতি ৭ দশমিক ৭৫ এমবিপিএস। এক বছর আগে বাংলাদেশের অবস্থান ছিল ১৩১তম।