মোঃ রাকিব হাসান: বিজয় দিবস কে সামনে রেখে গত ১৩ ডিসেম্বর এক সাংস্কৃতিক সন্ধ্যা ও আলোচনা সভার আয়োজন করে সরগম সাংস্কৃতিক দল। রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় শিল্পকলা একাডেমীর সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে এই আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সূচনা বক্তব্য প্রদান করেন সরগম সাংস্কৃতিক দলের সাধারণ সম্পাদক স্বপন কুমার দাস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাসিক সরগম পত্রিকার সম্পাদক এবং সরগম সাংস্কৃতিক দলের সভাপতি কাজী রওনক হোসেন। বক্তব্যের পর সরগম সাংস্কৃতিক দলের থিম সং পরিবেশন করা হয়। গীতিকার কে জি মোস্তফার কথায় এবং সুরকার আলাউদ্দীন মাহমুদ সমীর এর সুরে রচিত “সরগম সরগম, আকাশে বাতাসে সুর ঝরে হরদম” গানটি সমবেত কন্ঠে পরিবেশন করা হয়। সমবেত শিল্পীরা হলেন- মোখলেছুর রহমান রতন, মনিরা মনি, ইশরাত জাহান, তাপসী রায়, রাজিয়া সুলতানা মিশি, সামিনা চৌধুরী রুচি, নাসরিন আক্তার, কেয়া , অনুপম, আজিজুল হক, মনির এবং মামুনুর রশীদ।

এরপর পর্যায়ক্রমে অনুষ্ঠানে একক ভাবে দেশাত্ববোধক, রবীন্দ্র সংগীত, নজরুল সংগীত, আধুনিক ও লোকগীতি পরিবেশন করেন বিভিন্ন শিল্পীরা। যন্ত্রসংগীতশিল্পী হিসেবে ছিলেন ডি কে এম শান্ত (গীটার), সজল দাস (তবলা), মোঃ মামুনুর রশীদ (হার্মোনিয়াম)।