মহানগর, জেলা, উপজেলা, পৌরসভা, ওয়ার্ড ও ইউনিয়নপর্যায়ে ‘সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধ কমিটি’ গঠন করতে সংশ্লিষ্টদের কাছে চিঠি পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মঙ্গলবার (৩০ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে স্থানীয় সরকার বিভাগের সচিব, সব বিভাগীয় কমিশনার ও সব জেলা প্রশাসককে এ চিঠি পাঠানো হয়েছে৷

চিঠিতে বলা হয়, দেশের শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য স্থানীয় গণ্যমান্য ব্যক্তি এবং বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, ধর্মীয়, পেশাজীবী ও ব্যবসায়ী সামাজিক সংগঠনের প্রতিনিধিদের নিয়ে কমিটি গঠন করা হবে। তারা গণসংযোগের মাধ্যমে জনমত সৃষ্টি করবেন।

চিঠিতে আরও বলা হয়, বিভাগপর্যায়ে বিভাগীয় কমিশনার, জেলাপর্যায়ে জেলা প্রশাসক এবং উপজেলা পর্যায়ে নির্বাহী কর্মকর্তা কমিটির প্রধান হবেন। তাদের উদ্যোগেই কমিটি গঠন হবে। তাদের সভাপতিত্বে কমিটির সদস্যরা মতামত দেবেন। মহানগর এলাকায় স্থানীয় সরকার বিভাগ থেকে যথাযথ ব্যবস্থা নিতে বলা হয়েছে।

জেলা কমিটির সভায় আলোচনা করে পৌর ও ওয়ার্ড কমিটি, উপজেলা কমিটির সভায় আলোচনাপূর্বক ইউনিয়ন কমিটি গঠন করতে হবে। জেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা পরিষদের চেয়ারম্যান জেলা ও উপজেলা কমিটির সভায় উপদেষ্টা হিসেবে অংশগ্রহণ করবেন। সংসদ সদস্যরা তাদের নিজ এলাকায় অবস্থান করলে তারা বিশেষ আমন্ত্রণে সংশ্লিষ্ট কমিটির সভায় উপস্থিত থেকে প্রয়োজনীয় পরামর্শ দেবেন বলেও জানানো হয়।

যাচাই-বাছাই করে কমিটির সদস্য চূড়ান্ত করতে হবে। এ কমিটি সংশ্লিষ্ট এলাকায় সহিংসতা ও নাশকতা রোধ এবং শান্তিশৃঙ্খলা বজায় রাখার লক্ষ্যে নিয়মিতভাবে পরিস্থিতি পর্যালোচনা এবং স্থানীয় জনগণের সহযোগিতা নিয়ে যথাযথ কার্যক্রম করবে।

জেলা, মহানগর নাশকতা ও প্রতিরোধ কমিটির সভার কার্যবিবরণীর অনুলিপি মন্ত্রিপরিষদ বিভাগ. প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ ও সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনার কার্যালয়ে পাঠাতে হবে। এছাড়াও জেলা প্রশাসকরা উপজেলা, পৌরসভা, ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে গঠিত কমিটির কার্যক্রম পরিবীক্ষণ করবেন বলেও জানানো হয়েছে।