আইপিএল দল কলকাতা নাইট রাইডার্সের সফলতম অধিনায়ক কে— প্রশ্নে ভারতীয় সাবেক ওপেনার গৌতম গম্ভীরের নামটি প্রথম উচ্চারিত হবে। নাইটদের অধিনায়ক হয়ে দুবার আইপিএল ট্রফি শাহরুখ খানের হাতে তুলে দিয়েছেন গম্ভীর। এমন দুর্দান্ত সাফল্যের পরও একটি ভুলের অনুশোচনায় আজও ভুগে চলেছেন গৌতম গম্ভীর।
ভারতীয় তারকা ব্যাটসম্যান সূর্যকুমার যাদবকে কম ম্যাচ খেলানোকে ভুল হয়েছে বলে ধারণা গম্ভীরের। সূর্যকুমার এখন মুম্বাই ইন্ডিয়ানস দলের সেরা ব্যাটসম্যান। রোহিত শর্মার অন্যতম হাতিয়ার। দলটির পর পর দুবার আইপিএল জেতায় বিশাল বড় ভূমিকা রয়েছে সূর্যের। এর আগে কলকাতার হয়ে চার বছর খেলেছেন সূর্যকুমার। যদিও রানের বন্যা বইয়ে দিতে পারেননি কোনো ম্যাচেও।
এর পেছনে যথেষ্ট কারণও রয়েছে। তারকাখচিত কলকাতা দলে ফিনিশারের ভূমিকা পালন করেছেন। বেশি বল খেলার সুযোগ পাননি। কিন্তু মুম্বাইয়ের হয়ে তিনে নেমে নিজের জাত চিনিয়েছেন সূর্য। সেই সূর্যকুমারকে হাতছাড়া করাটাই নাইটদের সবচেয়ে বড় ভুল বলে দাবি করেছেন কেকেআরের সাবেক অধিনায়ক গৌতম গম্ভীর।
তিনি বলেন, ‘আমার একমাত্র খেদ আমি সূর্যকুমারকে তিন নম্বরে ব্যাট করার সুযোগ করে দিতে পারিনি। তখন দলে মনীশ পান্ডে, ইউসুফ পাঠানের মতো ক্রিকেটাররা ছিল।
তাই তাকে ফিনিশার হিসাবেই আমাদের ব্যবহার করতে হতো। অনেক ক্রিকেটারই এক ফ্রাঞ্চাইজি থেকে অন্য ফ্রাঞ্চাইজিতে গিয়ে ভালো পারফরম করে। কেকেআরের দিক থেকে সূর্যকুমারকে ছাড়া সবচেয়ে বড় ভুল।’
তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস