তৈয়বুর রহমান কিশোর, বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি: 
ফরিদপুরের বোয়ালমারীতে বিলুপ্তর পথে বন্যপ্রাণী ভুতুম পেঁচা আহত অবস্থায় উদ্ধার করেছে এলাকাবাসী।
রবিবার (৩১ অক্টোবর) সকালে বোয়ালমারী উপজেলার সাতৈর ইউনিয়নের কানখড়দি এলাকা থেকে অসুস্থ ভুতুম পেঁচাটি উদ্ধার করে স্থানীয়রা।
কানখড়দি গ্রামের বাসিন্দা মো. হাসান মিয়া জানান, সকালে ঘুম থেকে উঠে বাড়ির সামনে কুমার নদীর পাড়ে অসুস্থ অবস্থায় ভুতুম পেঁচাটিকে পড়ে থাকতে দেখি। এ সময় তার পুরো শরীর ভেজা ছিল। অসুস্থ অবস্থায় ঝিমাতে দেখে পেঁচাটি উদ্ধার করি। এরপর শুকনো কাপড় দিয়ে শরীরটা মুছে দিয়ে, কিছু সময় রৌদ্রে রাখার পরে কানখড়দি বাজারে এনে একটা দোকানে চালের উপর রাখি।
খবর পেয়ে বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রেজাউল করিমের নির্দেশে উপজেলা প্রাণী সম্পদ দপ্তর ও ভ্যাটেনারি হাসপাতালের এলএসএ মো. বাশার ও ফুডারগার্ড সবুর মোল্লা পেঁচাটি উদ্ধার করে উপজেলা প্রাণী সম্পদ ও ভ্যাটেনারি হাসপাতালে নিয়ে পেঁচাটিকে চিকিৎসা দেওয়া হয়।
এ ব্যপারে বোয়ালমারী উপজেলার প্রাণী সম্পদ দপ্তর ও ভ্যাটেনারি হাসপাতালের  কর্মকর্তা ডা. নারায়ণ চন্দ্র সরকার বলেন, পেঁচাটিকে আনা হয়েছে। অসুস্থতার কারন নির্ণয় করে চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে।
এ বিষয়ে বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রেজাউল করিম বলেন, বিষয়টি জানার সঙ্গে সঙ্গে প্রাণী ও পশু সম্পদ কর্মকর্তাকে পেঁচাটিকে উদ্ধার ও চিকিৎসা দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়। তার শারিরীক অবস্থা বিবেচনা করে সুস্থতার পর এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।