৪-০ তে অ্যাশেজ সিরিজ জিতে ছাইদানিটা নিজেদের কাছেই রেখে দিয়েছে অস্ট্রেলিয়া। এমন দাপটের সঙ্গে গোটা সিরিজ পার করে দেওয়ার পর স্বাভাবিকভাবেই বুনো উল্লাসে মাতবে অজিরা, মেতেছেও।

তবে সেই উদযাপনের মাঝেই অধিনায়ক প্যাট কামিন্স দারুণ এক দৃষ্টান্ত রেখে গেলেন। শিরোপা জেতার পর পোডিয়ামে উল্লাস করছিল অস্ট্রেলিয়া। প্রথাগতভাবে তখন শ্যাম্পেনের বোতল এনে উদযাপনের অপেক্ষায় কিছু অজি ক্রিকেটার। কিন্তু সে উৎসবে বাদ সাধেন প্যাট কামিন্স। কারণ পোডিয়ামে অনুপস্থিত ছিলেন সিডনি টেস্টের নায়ক উসমান খাজা।

অ্যালকোহল থেকে দূরে থাকার ধর্মীয় নিষেধাজ্ঞা থাকায় দলের থেকে একটু দূরে ছিলেন এই ব্যাটার। শ্যাম্পেইন নিয়ে উদযাপন করলে মুসলিম খাজা অংশ হতে পারবেন না- তা জানতেন কামিন্স। সেটা খেয়াল করে এই অজি তারকা পেসার সতীর্থদের বোতল সরিয়ে নিতে বলেন। এরপর সে এবং মার্নাস লাবুশানে পোডিয়ামে ডেকে তোলেন এই খাজাকে।

প্রথাগতভাবেই মদপ্রিয় অস্ট্রেলিয়ানরা এই মুসলিম ক্রিকেটারের জন্য শিরোপা হাতে ছবি তোলে শ্যাম্পেইনের বোতল দূরে রেখে। খাজা যেন দলীয় ছবিতে থাকতে পারেন সেজন্যেই এই পদক্ষেপ অজিদের। অবশ্য এরপরই পোডিয়াম থেকে নেমে সতীর্থদের শ্যাম্পেইন হাতে উদযাপনের সুযোগ করে দেন এই মুসলিম ক্রিকেটার।