ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার ও কসবা উপজেলার একটি করে ভোটকেন্দ্রে ইভিএমে এ ত্রুটি দেখা গিয়েছে। আর এই ত্রুটির কারণে নবীনগর উপজেলার বিদ্যাকূট ইউনিয়নের ভৈরব নগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রায় এক ঘন্টা ভোটগ্রহণ বন্ধ ছিলো। এদিকে বেলা পৌনে ১০টা পর্যযন্ত কসবা উপজেলার শিক্ষা সদন বায়েক উচ্চ বিদ্যালয়ে ইভিএম চালু হলেও ভোটগ্রহণ শুরু হয়নি।

ভোটগ্রহণ শুরুর কয়েক ঘন্টা কেটে গেলেও বায়েক ইউনিয়নের শিক্ষা সদন বায়েক উচ্চ বিদ্যালয়ের একটি কক্ষে এখনো শুরু হয়নি ভোটগ্রহণ।

এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকা ভোটাররা। এছাড়া এই কেন্দ্রে ধীর গতিতে ভোটগ্রহণ হচ্ছে বলে অনেকে অভিযোগ করেন।
খোঁজ নিয়ে জানা যায়, শিক্ষা সদন বায়েক উচ্চ বিদ্যালয়ে ভোটাররা লাইনে দাঁড়ান সকাল আটটা থেকেই। কারিগরি ত্রুটির কারণে সেই কেন্দ্রের ৬নং কক্ষে এখনো ভোটগ্রহণ শুরু করা যায়নি।

ভোটার খালেদা আক্তার বলেন, ‘সকাল থেকে ভোট দিতে লাইনে দাড়িয়ে আছি। কিন্তু এখনো ভোট নেয়া শুরু হয়নি। জানিনা কখন শুরু হবে। ‘

কেন্দ্রের প্রিজাইডিং অফিসার রাশেদুল ইসলাম বলেন, ‘আমরা গতকাল সবকিছু পরীক্ষা করে নিয়ে এসেছিলাম। কিন্তু আজ সকাল থেকে হঠাৎ করে কারিগরি ত্রুটির কারণে একটি কক্ষে আমরা এখনো ভোটগ্রহন শুরু করতে পারিনি। নির্বাচন কমিশনের টেকনিক্যাল টিম কাজ শুরু করেছে। আশা করি দ্রুত আমরা ভোট গ্রহন শুরু করতে পারব। যতক্ষণ ভোটার উপস্থিতি থাকবে আমরা ততক্ষণ ভোট গ্রহন করব। ‘
ইভিএম চালু করার জন্য কেন্দ্রের প্রিজাইডিং অফিসারের অডিট কার্ডে ত্রুটি থাকায় জেলার নবীনগর উপজেলার বিদ্যাকূট ইউনিয়নের ভৈরবনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এক ঘণ্টা পরে ভোটগ্রহণ শুরু হয়েছে। সকাল পৌনে ৯টায় কেন্দ্রটিতে গিয়ে ভোটারদের দীর্ঘ লাইন দেখা গেছে। তবে কেন্দ্রের ছয়টি বুথের ইভিএম চালু করতে না পারায় সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু করতে পারেনি ভোটগ্রহণে দায়িত্বরতরা। এতে করে দুর্ভোগে পড়েন ভোটাররা।

কেন্দ্রের সহকারি প্রিজাইডিং অফিসার কনক লতা দেবী জানান, ইভিএম চালু করতে না পারায় ভোট যথাসময়ে ভোট শুরু করা যায়নি। পরে মেশিন চালু করার পর সকাল ৯টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে।

ভৈরবনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের প্রিজাইডিং অফিসার মোবারবক হোসেন জানান, ভোট গ্রহণ শুরুর আগেও অডিট কার্ডটি দিয়ে ইভিএম চালু করে পরীক্ষা করা হয়। হঠাৎ করে কার্ডে ত্রুটি দেখা দেয়। পরে সকাল নয়টার দিকে ইভিএম চালু করে ভোটগ্রহণ শুরু হয়। এক ঘণ্টা বিলম্বে ভোট শুরুর কারণে ভোটগ্রহণের সময় নির্ধারিত সময়ের চেয়ে এক ঘণ্টা বাড়ানোর জন্য উর্ধ্বতনদের বলা হয়েছে। যতক্ষণ কেন্দ্রে ভোটার থাকবেন, ততক্ষণই ভোট নেওয়া হবে।

ষষ্ঠ ধাপে ব্রাহ্মণবাড়িয়ার কসবা ও নবীনগর উপজেলার ১৪টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সবকটি কেন্দ্রেই ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ চলছে।

কলমকথা/রোজ