গেল ২০২১ বছরের ২০ জুলাই ওয়ানডে খেলতে সর্বশেষ মাঠে নেমেছিল বাংলাদেশ ক্রিকেট দল। তারপর থেকে খেলার মধ্যে থাকলেও দেশের জার্সি গায়ে ওয়ানডে খেলা হয়নি টাইগার ক্রিকেটারদের। এদিকে, বাংলাদেশের সাথে ৩ ম্যাচের ওয়ানডে এবং ২ টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলতে বাংলাদেশে এসেছে আফগানিস্তান জাতীয় ক্রিকেট দল।

পঞ্চাশ ওভারের ফরম্যাট দিয়ে শুরু হওয়া এই সিরিজের প্রথম ম্যাচে আজ বুধবার (২৩ ফেরুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে আফগান দলের অধিনায়ক হাসমাতুল্লাহ শাহিদী।

এদিকে, টস শেষে বাংলাদেশ দলের অধিনায়ক জানান, এই ম্যাচের মাধ্যমে ওয়ানডে দলে অভিষেক হতে চলেছে ইয়াসির রাব্বির। ম্যাচটি শুরু হবে বেলা ১১ টায় এবং সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও টি স্পোর্টস। এই সিরিজে দর্শকদের জন্যও রয়েছে সুখবর। আজ প্রায় ৪ হাজার মানুষ স্টেডিয়ামে খেলা দেখার সুযোগ পাবে।

প্রসঙ্গত, সরাসরি ২০২৩ বিশ্বকাপের টিকিট নিশ্চিত করতে জয় দিয়ে এই সিরিজ শুরু করতে চায় তামিমের নেতৃত্বাধীন টাইগাররা। আফগানিস্তান সিরিজের পরেই ওয়ানডে খেলতে দক্ষিণ আফ্রিকা যাবে বাংলাদেশ। কিন্তু দ.আফ্রিকা সিরিজের আগেই বাংলাদেশের ৩০ পয়েন্ট প্রয়োজন।

কারণ আফ্রিকায় ৩ ম্যাচের অন্তত একটি ম্যাচে জয় পাওয়া অনেক কঠিন হয়ে যাবে। আইসিসি ওয়ানডে সুপার লিগে বাংলাদেশ এখন পর্যন্ত চারটি সিরিজে ১২টি ম্যাচ খেলে আটটিতে জিতেছে।

বাংলাদেশের একাদশ:

বাংলাদেশ স্কোয়াড: তামিম, লিটন, সাকিব, ইয়াসির, মুশফিক, রিয়াদ, আফিফ, মিরাজ, তাসকিন, শরীফুল ও মুস্তাফিজ।

 

কলমকথা/সাথী