চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ হচ্ছে না অনেক বছর ধরেই। দুই দেশের রাজনৈতিক বৈরিতা প্রভাব ফেলেছে দেশগুলোর ক্রীড়াঙ্গনেও। আন্তর্জাতিক বিভিন্ন টুর্নামেন্টে কালেভদ্রে মুখোমুখি হয় দুই দল। অদূর ভবিষ্যতেও ভারত-পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ হওয়ার সম্ভাবনা নেই।

আর তাই ভারতকে নিয়ে চার দলীয় টুর্নামেন্ট আয়োজনের চিন্তা করছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি)। পিসিবির চেয়ারম্যান হওয়ার পর রমিজ রাজা জানিয়েছেন, ক্রিকেট ভক্তদের ভারত-পাকিস্তান ম্যাচ থেকে দূরে সরিয়ে রাখা ঠিক হবে না। দুবাইয়ে এশীয় ক্রিকেট কাউন্সিলের বৈঠকে আমার সঙ্গে সৌরভের দেখা হবে।

ওখানেই আমি ওর সঙ্গে এই চতুর্দেশীয় প্রতিযোগিতা নিয়ে কথা বলব। আমরা উভয়েই সাবেক ক্রিকেটার, সাবেক অধিনায়ক। আমাদের জন্য ক্রিকেট মোটেই রাজনীতি নয়। আগামী ১৯ মার্চ আলোচনা হবে রমিজ-সৌরভের। অস্ট্রেলেশিয়া কাপ নামে এই টুর্নামেন্টে ভারত আর পাকিস্তানের সঙ্গে অস্ট্রেলিয়ার এবং ইংল্যান্ডকে দেখা যেতে পারে। সিদ্ধান্ত চূড়ান্ত হলে এই আসর বসবে সংযুক্ত আরব আমিরাতে।

তবে শেষপর্যন্ত ভারত আগ্রহী না হলে বাকি দুই দল নিয়ে ত্রিদেশীয় সিরিজ আয়োজনের ভাবনা রমিজের। তবে সেক্ষেত্রে ভেন্যু হিসেবে নাম থাকতে পারে পাকিস্তানেরও।

 

 

কলমকথা/ বিথী