আফগানিস্তানের নারী টিভি উপস্থাপক ও পর্দায় উপস্থিত অন্যান্য নারীদের সম্প্রচারের সময় মুখ ঢেকে রাখার নির্দেশ দিয়েছে দেশটির ক্ষমতাসীন গোষ্ঠী তালেবান। গত বুধবার (১৮ মে) আফগান মিডিয়া আউটলেটগুলোকে এই নির্দেশনা সম্পর্কে জানানো হয়।

আফগানিস্তানের ধর্মীয় পুলিশের একজন মুখপাত্র বিবিসি পশতুকে এই তথ্য জানিয়েছেন বলে বৃহস্পতিবার (১৯ মে) এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এর আগে আফগানিস্তানের সকল নারীকে জনসমক্ষে মুখ ঢেকে রাখা-সহ বোরকা পরতে বা শাস্তির ঝুঁকি নেওয়ার নির্দেশ দিয়েছিল তালেবান।

দুই সপ্তাহ আগে সব নারীদের জনসমক্ষে মুখ ঢেকে বোরকা পরতে বা শাস্তির ঝুঁকি নেয়ার নির্দেশ দিয়েছিল তালেবান। আফগানিস্তানে নারীদের ওপর ধারাবাহিকভাবে বিধিনিষেধ আরোপ করা হচ্ছে- তাদের পুরুষ অভিভাবক ছাড়া ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে এবং মেয়েদের জন্য মাধ্যমিক বিদ্যালয়গুলো বন্ধ রয়েছে৷

ডিক্রি জারির পর বেসরকারি আফগান টিভি চ্যানেল শমশদ নিউজ তাদের উপস্থাপিকাদের মুখে মাস্ক পরে থাকার কিছু ছবি শেয়ার করেছে। দেশটিতে সোশ্যাল মিডিয়ায় এ ধরনের আরও অনেক ছবি ঘুরে বেড়াচ্ছে।

এক ব্যক্তি টুইটারে বলেছেন, করোনা থেকে বাঁচাতে মানুষকে মাস্ক পরতে বলছে বিশ্ব। আর মানুষকে নারী সাংবাদিকদের মুখ দেখা থেকে বাঁচাতে মাস্ক পরাচ্ছে তালেবান। তালেবানের কাছে নারীরাই হচ্ছে অসুখ।

নাম প্রকাশে অনিচ্ছুক কাবুলের একটি স্থানীয় টিভি স্টেশনে কর্মরত একজন নারী সাংবাদিক বলেন, সর্বশেষ নির্দেশটি শুনে তিনি হতবাক হয়েছেন। তিনি বলেন, তারা আমাদের টিভিতে উপস্থাপনা বন্ধ করতে পরোক্ষভাবে চাপ প্রয়োগ করছে।