সাহিত্য জগতে একবারে নতুন নাম মনিরুল ইসলাম মুকুল। বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখায় নবীন শাখায় ইউএস-বাংলা সাহিত্য সম্মাননা-২০২২ পেয়েছেন মুকুল। 

গতকাল সিলেটের কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে ইউএস বাংলা সাহিত্য সম্মাননা -২০২২ বাংলাদেশ, ভারত ও প্রবাসী বাংলা ভাষাভাষীদের ১০০ জনকে বাংলা সাহিত্যে অবদান রাখায় এ সম্মাননা প্রদান করা হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আরিফুল হক চৌধুরী, মাননীয় মেয়র, সিলেট সিটি করপোরেশন, রেজাউদ্দীন স্টালিন, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রাপ্ত, আরণ্যক বসু, কবি ও লেখক, ভারত, টিটো মুনসী, আবৃত্তি শিল্পী, এবং ইউএস-বাংলার প্রতিষ্ঠাতা শাহ্ মোঃ সফিনূর, মিশিগান আমেরিকা।

 

মনিরুল ইসলাম মুকুল বলেন, এ সম্মাননা সামনে এগিয়ে যেতে আমাকে আরও উৎসাহ যোগাবে। আমার পাঠকদেরকে অনেক ধন্যবাদ। আমার পাশে থাকার জন্য। আশা করি তারা সব সময় আমার পাশেই থাকবেন।এবং এই সম্মাননা আমি আমার মাকে উৎসর্গ করে দিলাম।

মনিরুল ইসলাম মুকুল এর জন্ম ঠাকুরগাঁও সদর উপজেলার ভাতগাঁও গ্রামে। মুকুলের প্রকাশিত কাব্যগ্রন্থ ” শান্ত মেঘে লুকিয়ে তুই” (২০২০), উপন্যাসিকা ” মৃত্যুর পাণ্ডুলিপি” (২০২১), গল্পগ্রন্থ ” শয়তান গ্রহ” (২০২২)।

মনিরুল ইসলাম মুকুল রংপুর এর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী।