টাঙ্গাইলে প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে ত্বীন ফল চাষ করা হচ্ছে। জেলার সখীপুর উপজেলার কীর্তনখোলা গ্রামে জাবিদ আল মামুন এক যুবক ত্বীন ফল চাষাবাদ করছেন।

মাত্র দুই বিঘা জমিতের ৬শ’ চারা নিয়ে তার ত্বীন ফলের চাষ করে এখন তিনি সফল কৃষি উদ্যোক্তা। এর আগে জেলায় কেউ বাণিজ্যিভাবে ত্বীন ফল কেউ চাষ করেনি বলে কৃষি বিভাগ জানায়। জানা যায়, ২০১৮ সালে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক শেষ করে সরকারি চাকরির স্বপ্ন দেখন তিনি। বিশ্বব্যাপী করোনা ভাইরাসের মহামারীতে তার সেই স্বপ্ন নষ্ট হয়ে যায়। কি করবেন ভেবে পাচ্ছিলেন না। একদিন পত্রিকাতে ত্বীন ফলের বিষয়ে একটি প্রতিবেদন পড়ে তার মনেও এই গাছ চাষের আগ্রহ জাগে। এরই ধারাবাহিকতায় ২০২১ সালের সেপ্টমম্বর মাসে তিনি চাষাবাদ শুরু করেন।

চারা রোপণের মাত্র ছয় মাসের মাথায় প্রতিটি কাছেই ফল ধরেছে, প্রতি কেজি ফল বিক্রি করছেন ৮শ’ থেকে ১শ’ টাকা। টাঙ্গাইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আহসানুল বাসার বলেন, ত্বীন ফল সৌদি আরবের বিখ্যাত ও দামী ফল। জেলায় বাণিজ্যিকভাবে প্রথমবারের মতো ত্বীন ফল চাষ করা হচ্ছে। এই ত্বীন ফল মরু অঞ্চলের মাটিতে জন্মালেও বর্তমানে টাঙ্গাইলের সখীপুর অঞ্চলে বেশ ভালো।