বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি : ফরিদপুরের বোয়ালমারীতে তিন ফসলী জমিতে নতুন নির্মাণাধীন কার্বন ফ্যাক্টরী বন্ধের দাবিতে এলাকাবাসী মানববন্ধন করেন।

মঙ্গলবার (১৪ মার্চ) বিকেলে উপজেলার সাতৈর বাজারে মাঝকান্দি ভাটিয়াপাড়া আঞ্চলিক মহাসড়কের পাশে এ মানববন্ধন করা হয়।

সাতৈর, কামারহাটি, বড়নগর, সৈয়দপুরসহ ১৪ গ্রামের বাসিন্দারা এ মানববন্ধনের আয়োজন করেন।

উপজেলা যুবলীগের আহবায়ক সদস্য খাইরুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, সাতৈর ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক মো. নাসির মাতুব্বর, ৯ নং ওয়ার্ড আাওয়ামী লীগের সাধারন সম্পাদক মো. আলিম মেম্বর, সাতৈর বাজার বণিক সমিতির যুগ্ম সাধারন সম্পাদক আঃ সালাম শেখ, মাওলানা সৈয়দ রবিউল ইসলাম, ব্যবসায়ী মো. শাহজাহান ফকির, ফকির মো. নাসিম, জামাল শেখ প্রমুখ।

এসময় মানববন্ধনে বক্তারা বলেন, প্রভাবশালী একজন পরিবেশ দূষণকারী ব্যক্তি উপজেলার সাতৈর ইউনিয়নের বোতনের মাঠে তিন ফসলী জমি নষ্ট করে বায়ূ দূষণ, পরিবেশ নষ্টকারী, কার্বন ফ্যাক্টরী তৈরী করতে উদ্যোগ নিয়েছেন। তাঁর এ নতুন ফ্যাক্টরী তিন একর তিন ফসলী জমি নষ্ট করে করা হবে।

ফলে আশ পাশের অন্যান্ন তিন ফসলী জমি হুমকির মুখে পড়বে। এতে করে কৃষক বেকার হয়ে যাবে, এবং নতুন এ কার্বন ফ্যাক্টরী সম্পূর্ণ লোকালয়ের ভেতরে পড়বে। এর কারণে স্থানীয় শিশু ও বয়োস্ক মানুষের শ্বাসকষ্টজনিত করণে ব্যাপক ক্ষতি গ্রস্থের ভেতরে পড়বে।

ওই প্রভাবশালী পরিবেশ দূষণকারী ব্যবসায়ী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা উপেক্ষা করে তিন ফসলী জমি নষ্ট করে নতুন ভাবে এ পরিবেশ দূষণীয় কার্বন ফ্যাক্টরী তৈরী করছে। আমরা ১৪ গ্রামের সকল বাসিন্দারা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ কামনা করছি। কোন মূল্যেয় যেন এ কার্বন ফ্যাক্টরী নতুন ভাবে তিন ফসলী জমিতে নির্মাণ করতে না পারে সেদিকে লক্ষ দেয়ার আহবান জানান বক্তরা।