মোঃ শাহিন আলম, সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি:  সারাদেশের পাশাপাশি সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলায় আজ ২০ /০৩/২২ ইং রোজ রবিবার থেকে শুরু হলো টিসিবি পণ্য সামগ্রী রেশন কার্ডের মাধ্যমে বিক্রয়।দেশের উৎপাদন কম হওয়ায় ও বৈদেশিক পণ্য ক্রয় ও আমদানি ও রপ্তানি বাধা প্রাপ্ত হওয়ায় বাংলাদেশে কিছু পণ্য সামগ্রীর সংকট দেখা দিয়েছে। তার মধ্যে প্রধান দুর্লভ হয়ে দাড়িয়েছে তেল,মুসুর ডাউল,চিনি,ময়দা,চাউল,ও পিয়াজ সহ নানাবিদ পণ্য সামগ্রী।

বৈদেশিক বাণিজ্য ও রপ্তানি সমস্যা হওয়ায় পণ্য সামগ্রী গুলো চাহিদার অধিক সরবরাহ করতে পারছেন না বাংলাদেশ সরকার। যার কারণে কিছু দিন যাবদ পণ্য সামগ্রীর দাম উর্ধ্বমুখী।ফলে সাধারণ মানুষ ভোগান্তির স্বীকার। নিম্ন আয় দিয়ে সাধারণ ভাবে জীবন যাপন করতে পারছে না সাধারণ মানুষ। তাই বাংলাদেশ সরকার ভোর্তুকি দিয়ে দিচ্ছে ন্যায্য মূল্যে পণ্য সামগ্রী।

যেমন সয়াবিন তেল ১১০ টাকা লিটার,, চিনি ৫৫ টাকা কেজি, মুসুর ডাউল ৫৫টাকা টাকা কেজি দামে বিক্রি হচ্ছে টিসিবি পণ্য হিসেবে। যা শুধু অসহায় দরিদ্র, নিম্ন আয়ের মানুষ গুলো ক্রয় করতে পারবেন । তাই যারা এই পণ্য সামগ্রী ক্রয়ের উপযুক্ত তাদের দেওয়া হয়েছে রেশন কার্ড।

আর ভোক্তা এই কার্ডের সাহায্যে সময় মত টিসিবি পণ্য সামগ্রী ক্রয় করতে পারবেন বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ মেজবাউল করিম।তাড়াশ উপজেলায় গরীব, অসহায় মেহনতী মানুষের জীবনমান সহজতর করতে প্রায় ১৩৪০০জন পরিবারের মাঝে বিতরণ করা হবে টিসিবি পণ্য সামগ্রী।

আর তাই মোট চার জন্য ডিলার নিয়োগ আছে তারা সবাই প্রশাসনের সাহায্য নিয়ে টিসিবি পণ্য সামগ্রী রেশন কার্ডের মাধ্যমে বিক্রয় করবেন। এখানে যদি কেউ ন্যায্য মূল্য ছাড়া অতিরিক্ত মূল্য নেওয়ার চেষ্টা করে তাহলে সঙ্গে সঙ্গে তার ওপর আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

 

কলমকথা/ বিথী