রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি ও প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয় শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। রোববার (৭ আগস্ট) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এই মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।

কর্মূচিতে বক্তারা সরকারের কাছে অবিলম্বে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি প্রত্যাহারের দাবি জানান। তারা বলেন, বিদ্যুৎ খাতে পর্যাপ্ত পরিমাণে ভর্তুকি দেওয়া হলেও জ্বালানি খাতে সরকার ভর্তুকি দিতে পারছে না। সরকার তার লুটপাটের অংশ ও ব্যবসায়ীদের সুবিধা দিতেই এমন তেলের দাম বৃদ্ধি করেছে। সরকার মূলত আইএমএফ থেকে লোন গ্রহণের জন্য তেলের দাম বৃদ্ধি করেছে। ঋন নিয়ে লুটপাট করে কোন দেশ সমৃদ্ধ হয় না। অর্থনীতিকে সমৃদ্ধ করতে আমদানি নির্ভরতা কমিয়ে রপ্তানিমুখী হতে হয়।

সমাবেশে বক্তারা আরও বলেন, রাষ্ট্র কোন রকম শুমারি ছাড়াই হঠাৎ রাতের অন্ধকারে তেলের মূল্য ৫০% বৃদ্ধি করেছে। কোন সভ্য দেশ জনগণকে বিপদে ফেলে এমনটা করতে পারে না। সরকার অর্থনৈতিক সংকটের কারণ হিসেবে রাশিয়া ইউক্রেন যুদ্ধকে প্রতিষ্ঠিত করতে চাইলেও আসল কারণ বেনিয়াদের অর্থ পাচার। জ্বালানি তেলে মূল্যবৃদ্ধির প্রভাব এমন কোন ক্ষেত্র নেই যেখানে পড়বে না। শাকসবজি থেকে শুরু করে পরিবহন ভাড়া পর্যন্ত সমস্তকিছুর মূল্যবৃদ্ধি পাবে। অথচ মানুষের আয় বাড়েনি।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সংগঠক ফুয়াদ রাতুলের সঞ্চালনায় কর্মূচিতে বক্তব্য রাখেন সংগঠনের সদস্য আসীদ দে, রঞ্জু শেখ। এছাড়া আশিকুর রহমান, সজীব আলী প্রমুখ মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

কলমকথা/এসএইচ