গুচ্ছভুক্ত নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে পোষ্য কোটায় ভর্তির জন্য পাশ মার্ক ৩০ থেকে কমিয়ে ২৫ করা হয়েছে।ফলে ভর্তি পরীক্ষায় ফেল করেও ভর্তির সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা।এদিকে ফেল করা শিক্ষার্থীকে ভর্তির সুযোগ দেয়ায় মেধাবীরা বঞ্চিত হচ্ছে বলে অভিযোগ তুলেছেন একাধিক শিক্ষার্থীরা।

আজ(৩০ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তরের বিজ্ঞপ্তি হতে জানা যায়।

বিজ্ঞপ্তি হতে জানা যায়, গুচ্ছ ভর্তি পরীক্ষায় ২৫% বা ২৫ এর অধিক মার্ক প্রাপ্ত শিক্ষার্থীদের ভর্তির জন্য আগামী ১ ফেব্রুয়ারি সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তরে কাগজপত্র সহ উপস্থিত থাকার জন্য বলা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির গত ১১ জানুয়ারিতে অনুষ্ঠিত মিটিংয়ে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

গুচ্ছের নিয়ম অনুযায়ী সর্বমোট ১০০ নম্বরের ভিত্তিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। যদি কোনো শিক্ষার্থী ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৩০ নম্বর পায় সেক্ষেত্রে উক্ত শিক্ষার্থীকে কৃতকার্য ঘোষণা করা হয়। অর্থাৎ নোবিপ্রবিতে গুচ্ছের নিয়মে ফেল করা শিক্ষার্থীকে পোষ্য কোটায় ভর্তির সুযোগ দেয়া হচ্ছে।

খোঁজ নিয়ে জানা যায়, গুচ্ছ ভর্তি পরীক্ষায় ৫৩ পেয়েও বি ইউনিটে ভর্তির সুযোগ পায় নি তাফসির এবং গুচ্ছ ভর্তি পরীক্ষায় ৫১ পেয়েও সি ইউনিটে ভর্তির সুযোগ পায় নি তাজিন নামে এক শিক্ষার্থী।

পোষ্যকোটায় কম মার্কে ভর্তির সুযোগে ক্ষোভ প্রকাশ করে এই দুই ভর্তিচ্ছু শিক্ষার্থী জানায়,আমরা ৫০ এর অধিক নাম্বার পেয়েও মেধা তালিকায় পিছনে থাকায় আমাদের বিশ্ববিদ্যালয়ের ভর্তির স্বপ্ন পূরণ হয় নি।কিন্তু পোষ্য কোটায় কম নাম্বার পেয়েও তারা ভর্তির সুযোগ পেয়ে যাচ্ছে।এই সিদ্ধান্ত আমাদের জন্য বৈষম্য।আমরা নিজেরা কষ্ট করে পড়াশোনা করে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছি।অথচ আমাদের কোটা না থাকায় ৫০ এর অধিক নাম্বার পেয়েও আমরা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ বঞ্চিত হয়েছি।

নোবিপ্রবিতে পোষ্য কোটায় মাত্র ২৫ নম্বর বরাদ্দ করে ভর্তির সুযোগ দেয়ায় এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন একাধিক শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক সহ সাবেক শিক্ষার্থীরা।

এ বিষয়ে মুশফিকুর রহমান নামের এক শিক্ষার্থী বলেন,‘ফেল করে কোটাসাপেক্ষে চান্স পেলে বিষয়টি দুঃখজনক। এক্ষেত্রে যারা পাস করেও চান্স পাবে না তারা হতাশ হবে।’১ম বর্ষের এক শিক্ষার্থী বলেন,‘যেখানে সবাই কষ্ট করে পাস করতে পারে না সেখানে কিভাবে ফেল করা সত্ত্বেও ভর্তির সুযোগ দেয়া হচ্ছে বিষয়টি অত্যন্ত দুঃখজনক।’

এ বিষয়ে জানতে চাইলে ভর্তি কমিটিতে দায়িত্বে থাকা নোবিপ্রবি শিক্ষক সমিতির  সভাপতি অধ্যাপক ড.নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন,‘দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ন্যায় নোবিপ্রবিতে পোষ্য কোটায় ভর্তির সুযোগ রয়েছে। ভর্তি কমিটির সভার সিদ্ধান্তক্রমে পোষ্য কোটায় ভর্তির জন্য মার্ক ৩০ থেকে কমিয়ে ২৫ করা হয়েছে।’