রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘কাহিনি যুদ্ধের নয় জীবনের’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। বইয়ে কিশোর চোখে দেখা মুক্তিযুদ্ধের ঘটনাবলি বর্ণনা করেছেন বইটির লেখক তাপস মজুমদার।

রবিবার (৩১ জুলাই) সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। বইটির প্রকাশনা করেছে হেরিটেজ: বাংলাদেশের ইতিহাসের আরকাইভস।

অনুষ্ঠানের শুরুতে স্বাগতিক বক্তব্য রাখেন হেরিটেজ: বাংলাদেশের ইতিহাসের আরকাইভস এর পরিচালক অধ্যাপক মো. মাহবুবর রহমান। পরে গ্রন্থের উপর আলোচনা করেন বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক সনৎকুমার সাহা এবং অধ্যাপক গোলাম কবির।

সনৎকুমার সাহা বলেন, মুক্তিযুদ্ধের সময় তাপস মজুমদার কিশোর ছিলেন। তখন তিনি যুদ্ধের যে বিভীষিকা দেখেছেন তাই গ্রন্থের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছেন। আশা করি তার লেখা পাঠককে আকর্ষণ করবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। অতিথি হিসেবে জনতা ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য শ্রী অজিত কুমার পাল, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম উপস্থিত ছিলেন।

তাপস মজুমদার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী এবং বর্তমানে জনতা ব্যাংকের মহাব্যবস্থাপক পদে কর্মরত আছেন।

কলমকথা/এসএইচ