ইউক্রেনের নিরাপত্তা সংস্থার (এসবিইউ) প্রধান এবং প্রসিকিউটর জেনারেলকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ক্ষমতাধর সংস্থা দুইটিতে বিশ্বাসঘাতকতার বহু ঘটনার কথা উল্লেখ করে এই সিদ্ধান্তের ঘোষণা দিয়েছেন জেলেনস্কি। খবর বিবিসি।

জেলেনস্কি জানান, ৬০ জনের বেশি সাবেক কর্মী এখন রাশিয়ার দখলকৃত এলাকায় ইউক্রেনের বিরুদ্ধে কাজ করছে। তিনি আরো জানান আইন প্রয়োগকারী কর্মকর্তাদের বিরুদ্ধে মোট ৬৫১টি সহযোগিতা ও বিশ্বাসঘাতকতার মামলা শুরু করা হয়েছে।

বরখাস্ত হওয়া দুই কর্মকর্তা ইভান বাকানোভ এবং ইরাইনা ভেনেদিক্তোভা এখন পর্যন্ত প্রেসিডেন্টের আদেশের বিষয়ে কোনো মন্তব্য করেননি।

রবিবার রাতের ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, রাষ্ট্রের জাতীয় নিরাপত্তার ভিত্তির বিরুদ্ধে এমন অপরাধের বিন্যাস সংশ্লিষ্ট প্রধানদের (দুটি সংস্থার) বিরুদ্ধে অত্যন্ত গুরুতর প্রশ্ন উঠেছে। এর প্রতিটি প্রশ্নের যথাযথ উত্তর দেওয়া হবে।

বরখাস্ত হওয়া এসবিইউ প্রধান ইভান বাকানোভ প্রেসিডেন্ট জেলেনস্কির ছোটবেলার বন্ধু। এর আগে ক্রিমিয়ায় এসবিইউ এর আঞ্চলিক প্রধান ওলেহ কুলিনিচকে গ্রেপ্তার করা হয়। তাকে বিশ্বাসঘাতকতায় সন্দেহভাজন বিবেচনা করা হচ্ছে।