পুষ্টিবিদদের মতে, এমন কিছু খাবার রয়েছে যেগুলো খালি পেটে খাওয়া উচিত নয়। ভারতীয় লাইফস্টাইল বিষয়ক সংবাদমাধ্যম বোল্ডস্কাইয়ের একটি প্রতিবেদনে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। জেনে নিন কোন কোন খাবার সকালে এড়িয়ে চলা উচিত।

ঠান্ডা পানি

সকালের নাশতায় বিভিন্ন খাবারের সঙ্গে ঠান্ডা পানি খাওয়ার অভ্যাস থাকলে তা এড়িয়ে চলুন। কেননা দিনের শুরুতেই ঠান্ডা পানীয় হজম প্রক্রিয়ায় সরাসরি প্রভাব ফেলে। হজমের গতি মন্থর করে এবং বিপাকীয় হারকেও প্রভাবিত করে। তাছাড়া, সকালে খালি পেটে এসব খেলে সর্দিকাশিও হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

গরম পানি এবং মধু

অনেকেই সকালে খালি পেটে এই পানীয় পান করেন। ডায়েটে এ পানীয় অত্যন্ত জনপ্রিয়। কিন্তু পুষ্টিবিদরা বলছেন, গরম পানিতে মধু মেশানো হলে তা আমাদের শরীরে বিষের মতো কাজ করে। কারণ, মধু গরম পানিতে দানা বাঁধে, আর এটি পান করলে আমাদের শরীরে ফ্রি র‌্যাডিক্যাল তৈরি হতে থাকে। তাই প্রতিদিন এই পানীয় খেলে মারাত্মক সব রোগে আক্রান্ত হতে পারেন।

সাইট্রাস ফল ও জুস

খালি পেটে সাইট্রাস জাতীয় ফল খেলে পেট ভার হয়ে থাকে, পেটে অ্যাসিড উৎপাদন বাড়ায়। আর এসব ফলে থাকা ফ্রুক্টোজ হজম-প্রক্রিয়াকে মন্থর করে দেয়। তাই সকালের খাদ্যতালিকায় কমলালেবু, মুসুম্বি জাতীয় ফল রাখবেন না। এসব ফলের জুসও সকালের নাশতায় বাদ দিন।

চা, কফি ও বিস্কুট

পুষ্টিবিদরা বলছেন, এ অভ্যাস শরীরের জন্য ঝুঁকিপূর্ণ। কারণ হিসেবে তারা বলছেন, সকালে পেট খালি থাকে। এমন অবস্থায় চা বিস্কুট খেলে শরীরে অ্যাসিডের পরিমাণ বাড়তে থাকে, যা রক্তে শর্করার ভারসাম্য নষ্ট করে। অগ্ন্যাশয় ও যকৃতের ওপর খারাপ প্রভাব পড়ে।

তৈলাক্ত খাবার

তৈলাক্ত খাবারও সকালের নাশতা থেকে বাদ দিতে হবে। কেননা সারা রাত পেট খালি থাকার পর এ ধরনের খাবার পেটে গ্যাস সহ নানা গোলযোগের কারণ হয়ে ওঠে।