গাজীপুরে ভাওয়াল জাতীয় উদ্যান সংলগ্ন নতুনধারা ডিসকো ক্লাবে বুধবার রাতভর অভিযান চালিয়েছে গাজীপুর জেলা প্রশাসন ও মহানগর পুলিশ। ওই অভিযানে বিভিন্ন অপরাধে ২৮৮ জনকে গ্রেফতার করা হয়।

এদের মধ্যে ২৭৭ জনকে জুয়া আইনে জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। বাকি ১১ জনকে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও মাদক আইনে নিয়মিত মামলা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।

গ্রেফতারকৃতদের মধ্যে নিয়মিত মামলার আসামিরা হলেন- শহীদ খান জজ (৫২), দেলোয়ার হোসেন (৩৮), রতন চন্দ্র সাহা (৫২), নজরুল ইসলাম আকন্দ (৪৪), জয়নাল আবেদীন ফকির (৪২), নারায়ণ চন্দ্র গৌর মানিক (৩৫), মো. আল ইমরান (৪৫), আব্দুল মান্নান (৫৫), তোফায়েল আহমদ (৩২), আবুল বাশার (৪৩) ও রাশেদুল ইসলাম (৩২)। তাদের ভ্রাম্যমাণ আদালত এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন।

জানা যায়, মহানগরীর ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে ভাওয়াল জাতীয় উদ্যান সংলগ্ন নতুনধারা ডিসকো ক্লাবে বুধবার রাতভর অভিযানের সময় গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদুর রহমান ও জাহিদ বিন কাশেম উপস্থিত ছিলেন। এছাড়া অভিযানে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার জাকির হাসান (অপরাধ-উত্তর) ও ইলতুৎমিশের (অপরাধ-দক্ষিণ) নেতৃত্বে অন্যান্য কর্মকর্তাসহ ৮০ জন পুলিশ সদস্য অংশ গ্রহণ করেন।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার জাকির হাসান জানান, জুয়া খেলা ও অন্যান্য অপরাধে মোট ২৮৮ জনকে গ্রেফতার করা হয়। পরে সেখানে তল্লাশি চালিয়ে ২১০ পিস ইয়াবা, ১ কেজি গাঁজা, কেরু অ্যান্ড কোম্পানির ৪ বোতল ইম্পেরিয়াল হুইস্কি ও ১০০ গ্রাম হেরোইন উদ্ধার করা হয়। জিজ্ঞাসাবাদের পর গ্রেফতারকৃতদের মধ্যে ২৭৭ জনকে জুয়া খেলার অপরাধ স্বীকার করলে উপস্থিত নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অর্থদণ্ড প্রদান করেন। বাকি ১১ জনকে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও মাদক আইনে নিয়মিত মামলা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।

এ বিষয়ে গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান জানান, বেশ কয়েক দিন ধরে ওই ক্লাবে অসামাজিক কাজকর্ম ও মাদক কেনাবেচা হচ্ছে- এমন অভিযোগ পাওয়া যাচ্ছিল। এ কারণে গাজীপুর জেলা প্রশাসন ও মহানগর পুলিশ যৌথভাবে এই অভিযান পরিচালনা করেছে। অভিযানের সময় দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেট উপস্থিত ছিলেন।

তিনি বলেন, মাদকদ্রব্য উদ্ধারের জন্য নিয়মিত মামলার পাশাপাশি জুয়া খেলার জন্য ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ২৭৭ জনকে অর্থদণ্ড ও কয়েকজনের বিরুদ্ধে নিয়মিত মামলা দিয়ে গ্রেফতারকৃতদের গাজীপুর জেলা কারাগারে পাঠানো হয়েছে।

এ বিষয়ে গাজীপুর মহানগর পুলিশের কমিশনার খন্দকার লুৎফুল কবির বলেন, সবার সহযোগিতায় অভিযানটি সফল হয়েছে। আমাদের লক্ষ্য অপরাধমুক্ত একটি সুন্দর সমাজ গঠনে কাজ করা। মহানগর পুলিশ অপরাধ দমনে সদা তৎপর রয়েছে।