একটি নতুন ব্যবসা শুরু করা কঠিন হতে পারে, বিশেষ করে যখন পুুঁজি জোগাড় করার বিষয় আসে। উদ্যোক্তারা স্টার্ট-আপের জন্য যেভাবে অর্থ সংগ্রহ করতে পারে তার কিছু কার্যকরী পদ্ধতি এ আর্টকেলে আলোচনা করা হবে।

একটি investor pitch তৈরি করে ফেলুন। প্রায় ১০টি স্লাইড সহ একটি সাধারণ প্রেজেন্টেশন পিডিএফ ফাইল যা আপনার কোম্পানির ওভারভিউ তুলে ধরে। আপনি প্রতিষ্ঠান কী অফার করছে, আপনার পণ্য বা পরিষেবা কোন সমস্যা সমাধান করছে এবং আপনার কোম্পানি কীভাবে অন্যদের থেকে আলাদা সে সম্পর্কে তথ্য অন্তর্ভুক্ত করা উচিত।

আপনার কোম্পানি কতটা ভালো করছে, আপনার টিমে কে কে আছে এসব তথ্যও যোগ করবেন। ব্যবসাকে কেন্দ্র করে আপনার পরিকল্পনা স্পষ্ট হতে হবে। আপনার টার্গেট অডিয়েন্স কারা, আপনি কীভাবে ইনকাম করছেন ইত্যাদি।

পাশাপাশি আপনার ব্যবসা বৃদ্ধির জন্য আপনি যে অর্থ সংগ্রহ করবেন তা কীভাবে ব্যবহার করবেন তার জন্য একটি পরিকল্পনা অন্তর্ভুক্ত করা প্রয়োজন। একটি সুলিখিত ব্যবসায়িক পরিকল্পনা থাকলে বিনিয়োগকারীদের বিজনেসের দৃষ্টিভঙ্গি বুঝতে সহজ হবে।

সম্ভাব্য বিনিয়োগকারীদের জানুন। এজন্য ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্মকে গুরুত্ব দিন। আপনি তাদের সাথে সরাসরি বা LinkedIn ও Zoom এর মত ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে সংযুক্ত হতে পারেন।

বিনিয়োগকারীদের সাথে সুসম্পর্ক ধরে রাখা গুরুত্বপূর্ণ। তারা আপনাকে মূল্যবাণ পরামর্শ দিতে পারে যে কীভাবে আপনার ব্যবসাকে আরও সমৃদ্ধ করা যায়। বিনিয়োগকারীদের সাথে “কৌশলগত অংশীদারিত্ব” বজায় রাখতে পারেন। ব্যবসার বৃদ্ধিতে সহায়তা করার জন্য তাদের জ্ঞান ও অভিজ্ঞতা কাজে আসবে।

স্টার্টআপ ইভেন্ট এবং বিভিন্ন প্রতিযোগিতা বিনিয়োগকারীদের সাথে দেখা করার এবং সম্পর্ক তৈরি করার জন্য দুর্দান্ত জায়গা। আপনি যতটা সম্ভব ইভেন্টে যোগ দিন এবং আপনার মতো একই অবস্থানে থাকা অন্যদের সাথে কথা বলুন। Kickstarter, Indiegogo, বা GoFundMe-এর মতো ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্ম থেকে অর্থ সহায়তা পেতে পারেন।। ক্রাউডফান্ডিং হল বিনিয়োগকারীদের আকৃষ্ট করার ভালো উপায়৷

এছাড়াও আপনি সরকারী বা অলাভজনক সংস্থা থেকে ঋণ বা অনুদান পেতে পারেন। আপনি আপনার কোম্পানির একটি অংশ বিক্রি করে অর্থ সংগ্রহ করতে পারেন। আরেকটি বিকল্প হল বুটস্ট্র্যাপিং পদ্ধতি। ব্যবসার জন্য অর্থ সংগ্রহ একটি জটিল প্রক্রিয়া, এবং সমস্ত স্টার্ট-আপ একই পদ্ধতিতে অর্থ সংগ্রহ করতে পারবে না।