সম্প্রতি ঢাকাসহ বাংলাদেশের সমগ্র এলাকায় জাল আমেরিকান ডলার বিক্রি/সরবরাহ অব্যাহত আছে বলে জানা যায়। এর ফলে বিভিন্ন সময় মানুষ হয়রানীর সম্মূখীন হয়েছে। এ ধরণের জাল ডলার সরবরাহের অভিযোগের প্রেক্ষিতে ঢাকা মেট্রো দক্ষিণ, সিআইডি অদ্য ০৯/১২/২০২১ খ্রিঃ জাল আমেরিকান ডলার সরবরাহকারী চক্রের সদস্য (১) এস এম মাসুদ রানা (৪০), পিতা-মৃত শেখ ওসমান শেখ, মাতা- সুফিয়া বেগম সাং-দোয়া মল্লিকপুর, থানা-লোহাগড়া, জেলা-নড়াইল। এ/পি-রংধনু ট্রাভেলস্ ক/২৩ কুড়িল বসুন্ধরা, থানা-ভাটারা, ডিএমপি, ঢাকা হতে গ্রেফতার করে।

গ্রেফতারকৃত আসামীকে জিজ্ঞাসাবাদে সে তার উপর্যুক্ত নাম ঠিকানা প্রকাশ করে। জিজ্ঞাসাবাদে সে আরো জানায় ২নং আসামী মন্টু কাজী (৩৪) পিতা-মৃত হারু কাজী সাং-অজ্ঞাত থানা-অজ্ঞাত জেলা-গোপালগঞ্জ উভয় এ/পি-রংধনু ট্রাভেলস্ ক/২৩ কুড়িল বসুন্ধরা, থানা-ভাটারা, ডিএমপি, ঢাকাসহ আজ্ঞাতনামা ৪/৫ জন আসামীদের সহযোগীতায় তাদের নামীয় ভিজিটিং কার্ড ব্যবহার করে বিভিন্ন মানি একচেঞ্জ এর মাধ্যমে টাকার বিনিময়ে জাল আমেরিকান ডলার সরবরাহ করে। উল্লেখ্য ১নং আসামী এস এম মাসুদ রানা গত ২০/১০/২০২১ খ্রিঃ দুপুর ১২.৩০ ঘটিকার সময় বাদী মোঃ আবুল কালাম আজাদ’কে ১১০০ (এক হাজার একশত) জাল আমেরিকান ডলার প্রদান করে বাদীর সাথে প্রতারণা করেছে, যার ফলে বাদী হয়রানীর শিকার হন। পরবর্তীতে বাদী বিভিন্ন সময় ১নং আসামী এস এম মাসুদ রানাকে ফোন করে জাল ডলারের বিষয় বললে, আসামী একেক সময় একেক কথা বলে কালক্ষেপন করে আসছে এবং পরবর্তীতে টাকা দিতে অস্বীকার করে বিভিন্ন প্রকার ভয়ভীতি প্রদান করে। পরবর্তীতে জানা যায় ২ নং আসামী মন্টু কাজী ১ নং আসামীর ব্যবসা প্রতিষ্ঠানের মালিক।

উক্ত আসামীদ্বয় অজ্ঞাতনামা আসামীগণসহ পরস্পর যোগসাজশে প্রতারণাপূর্বক বিশ্বাস ভঙ্গ করে এবং জাল আমেরিকান ডলার জ্ঞাতসারে বিভিন্ন লোকের নিকট আসল হিসাবে বিক্রি করে অপরাধ সংঘটন করে আসছে। প্রাথমিক তদন্তে ১নং আসামী এস এম মাসুদ রানা ঘটনার সত্যতা স্বীকার করেছে বলে জানা যায়। বর্ণিত বিষয়ে ঢাকা মহানগরীর ভাটারা থানায় এজাহার নামীয় ০২ (দুই) জন আসামীসহ অজ্ঞাতনামা ৪/৫ জন আসামীর বিরুদ্ধে ভাটারা থানায় একটি মামলা রুজু হয়। এজাহার নামীয় ২নং আসামীসহ অজ্ঞাত নামা আসামীদের গ্রেফতারের জন্য সিআইডি, ঢাকা মেট্রো-দক্ষিণ এর অভিযান অব্যহত আছে। ভাটারা থানার মামলা নং-১১, তারিখ-০৮/১২/২০২১ খ্রিঃ, ধারা-৪০৬/৪২০/১০৯ পেনাল কোড তৎসহ ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫-এ(বি)।