রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) হলরুম থেকে ল্যাপটপ ও মোবাইল ফোন চুরির ঘটনায় সংঘবদ্ধ ৫ চোরকে গ্রেফতার করেছে আরএমপির মতিহার থানা পুলিশ। এসময় আসামিদের কাছ থেকে ৯টি চোরাই ল্যাপটপ ও ৮টি মোবাইল ফোন উদ্ধার হয়। গ্রেপ্তারকৃতরা হলো- আরিফুল ইসলাম আরিফ (২৫), জয় হোসেন (২২), সাকির হোসেন সুইট (২৫), শফিউর রহমান শাফি (২০) ও তৌশিক রহমান সিয়াম (১৭)।

আরএমপি কমিশনার ডিআইজি আবু কালাম সিদ্দিক বৃহস্পতিবার বিকালে এই বিষয়ে প্রেস ব্রিফিং করেন। চোরদের বাড়ি রাজশাহী মহানগরীর বিভিন্ন এলাকায়। তারা সবাই উচ্চশিক্ষিত, প্রযুক্তি কাজে প্রশিক্ষিত ও দক্ষ বলে জানা গেছে। তবে তারা চুরিকেই পেশা হিসেবে বেছে নিয়েছিলেন।

পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক জানান, সংগবদ্ধ এই চোর চক্রের সবাই শিক্ষিত ও কম্পিউটারে প্রশিক্ষিত। চুরিকেই তারা পেশা হিসেবে বেছে নেন। তারা নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ছাত্রাবাস, দোকান ও বাসাবাড়ি থেকে ল্যাপটপ ও মোবাইল ফোন চুরি করে হড়গ্রামের একটি দোকানে মজুদ রাখত।

পরে এসব প্রযুক্তি পণ্য খুলে খুচরা আকারে ও গোটা বিক্রির জন্য অনলাইনে বিজ্ঞাপন দিত। পরে সেগুলি বিক্রি করা হতো। তিনি জানান এই চক্রের হেফাজত থেকে বিভিন্ন সময় চুরি হওয়া ৯টি ল্যাপটপ ও ৮টি স্মার্টফোন উদ্ধার করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।

পুলিশ কমিশনার আরও জানান, ইতিপুর্বে যাদের ল্যাপটপ ও মোবাইল ফোন চুরি হয়েছে তারা উপযুক্ত প্রমাণসহ মতিহার থানায় যোগাযোগ করে দেখতে পারবেন। প্রমাণ হলে মালিকদের তা ফেরত দেওয়া হবে।