নওগাঁর আত্রাইয়ে অনুষ্ঠিত হয়ে গেল মনোমুগ্ধকর লাঠি খেলা। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলার আয়োজনকে ঘিরে স্থানীয়দের মাঝে ছিল উৎসব আনন্দ।

বুধবার(১২ অক্টোবর) উপজেলার মনিয়ারী ইউনিয়নের মাড়িয়া গ্রামের মাঠে অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী এই প্রাচীন খেলা।কালের ক্রমে হারিয়ে যাওয়া লাঠি খেলা দেখতে ভিড় করে নানা বয়সের মানুষ। গ্রামীন এ ঐতিহ্যবাহী লাঠি খেলাকে টিকিয়ে রাখতে দরকার প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা এমনটাই মসে করেন দশনাথীরা।

বুধবার বিকাল থেকে পায়ে হেটে আবার কেউবা ব্যান কিম্বা মোটর সাইকেলে বুধবার মাড়িয়া গ্রামের মাঠে আসতে শুরু করেন।সূয পশ্চিম দিগন্তে হেলে পড়তেই শুরু হয় খেলা।ঢাক ঢোল আর কাসার ঘন্টার শব্দে চার পাশে উৎসব মূখর পরিবেশে সৃষ্টি হয়।বাদ্যের তালে তালে নেচে লাঠি খেলে অঙ্গভঙ্গি প্রধশণ করে চলে লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা ও তাকে আঘাত করতে ঝাঁপিয়ে পড়েন লাঠিয়ালরা।

এসব দৃশ্য দেখতে আগত দর্শকরাও করতালির মাধ্যমে উৎসাহ যোগায় খেলোয়ারদের হারিয়ে যাওয়া এই ঐতিহ্য বাঁচিয়ে রাখতে সরকারী পৃষ্ঠপোষকতার মাধ্যমে নিয়মিত এই ধরনের আয়োজন করার দাবি করেন আগত দশকরা।

এসব দৃশ্য দেখে আগত দর্শকরা ও সমাজ থেকে অন্যায় অপরাধধ দূর করতে আর হারানো ঐতিহ্য ধরে রাখতেই এই আয়োজন বলে জানান, এই অনুষ্ঠানের প্রধান পরিকল্পনাকারী ও আয়োজক স্থানীয় একটি স্বেচ্ছা সেবী সংগঠন পূণিমা পল্লী উন্নয়ন পরিচালক এস এম হাসান (সন্টু) ।

এ অনূষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খেলাটি উপভোগ করেন(আত্রাই-রাণীনগর)এলাকার সংসদ সদস্য আলহাজ্ব মোঃ আনোয়ার হোসেন হেলাল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আত্রাই উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ এবাদুর রহমান প্রামানিক, উপজেলা আওয়ামী লীগ সভাপতি শ্রী নৃপেন্দ্র নাথ দত্ত দুলাল,সহ সভাপতি ও আসন্ন নওগাঁ জেলা পরিষদের সরকারী দলীয় মনোনিত সদস্য প্রার্থী চৌধুরী গোলাম মোস্তফা বাদল,সহ-সভাপতি মোঃ গহের আলী, আত্রাই মেম্বার কল্যান এ্যাসোসিয়েশন সভাপতি আবুল কালাম ফৌজদার, আত্রাই উপজেলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি কামাল উদ্দিন টগর, ভোঁপাড়া ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মোঃ আবুল কাশেম, স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ সম্রাট হোসেনমহ স্থানীয় গন্যমান্য ক্রিড়া মোদি প্রেমিকগণ।

বুধবার দুপুর থেকে সন্ধ্যা অবধি চলা লাঠি খেলায় উপজেলার বিভিন্ন গ্রামের চারটি লাঠিয়াল বাহিনী দল অংশগ্রহন করে।