রুর‌্যাল জার্নালিস্ট ফাউন্ডেশন (আরজেএফ)’র উদ্যোগে পবিত্র মাহে রমজানের তাৎপর্য ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা শীর্ষক আলোচনা সভা, ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৮ এপ্রিল) বাংলাদেশ প্রেস কাউন্সিল মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। আরজেএফ’র চেয়ারম্যান এস এম জহিরুল ইসলামের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত মহাসচিব মোঃ আল-আমিন শাওনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরী।

প্রধান আলোচক ছিলেন বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল। বিশেষ অতিথি ছিলেন সামাজিক পরিবেশ ও মানবাধিকার বাস্তবায়ন সংস্থার চেয়ারম্যান লায়ন এইচ এম ইব্রাহিম ভূঁইয়া, মানবতা ফাউন্ডেশনের চেয়ারম্যান এস এম আবু তাহের মিয়াজী।

বক্তব্য রাখেন আরজেএফ’র সাংগঠনিক সম্পাদক মোঃ জামাল সিকদার, আইন বিষয়ক সম্পাদক এড. মোঃ শাহিন, প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ আমিনুল ইসলাম, আরজেএফ’র স্থায়ী পরিষদের সদস্য মোঃ ছানাউল্লাহ, মোঃ ফারুকুল ইসলাম, মঞ্জুর হোসেন ঈসা, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মোঃ রেজাউল ইসলাম, সাহিত্য সাংস্কৃতিক সম্পাদক লুৎফুন নাহার রিক্তা, কার্যকরী সদস্য শাহাদাৎ হোসেন শাহীন, সাধারণ পরিষদ সদস্য জাহানারা বেগম সেফু।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান গোলাম মোস্তফা ভূঁইয়া, দৈনিক একুশের বাণী পত্রিকার সম্পাদক মোঃ আশরাফ সরকার, বাংলাদেশ নারী সাংবাদিক সমিতি (বানাসাস) এর সভাপতি সোমা ইসলাম, এফবিজেওর অর্থ সচিব আব্দুল বাতেন সরকার, লায়ন মনোয়ারা বেগম, মানবাধিকার সংগঠক এম আর এ সুজন মাহমুদ প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি মিছবাহুর রহমান চৌধুরী বলেন, পবিত্র মাহে রমজান নানাবিধ শিক্ষার মাস। এমাসে ধৈর্য্য, সম্প্রীতি, সৌহাদ্যসহ মানবতা, শিক্ষা গ্রহণ করা হয়। এবিষয়ে সাংবাদিকদের ভূমিকা গুরুত্বপূর্ণ। বস্তুনিষ্ঠ সাংবাদিকতার মাধ্যমে দেশপ্রেম, সততা ও চরিত্র গঠনে সবাইকে সচেতন করা সম্ভব। গণমাধ্যম সত্য প্রকাশ ও মানবধর্ম শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। প্রধান আলোচকের বক্তব্যে লায়ন মোঃ গনি মিয়া বাবুল বলেন, রোজা মানবিক গুণাবলিকে জাগ্রত করে। সিয়াম সাধনার মাধ্যমে একজন মানুষ সংশোধনের পথে ধাপিত হতে পারে। মাহে রমজানের তাৎপর্য প্রচারে সাংবাদিক ও গণমাধ্যমকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।