নবীন কিংবা প্রবীন, প্রথম আলো বন্ধুসভা যেনো প্রতিটি মানুষের হৃৎস্পন্দনে এক অনন্য আলোড়ন তৈরী করেছে। সৃষ্টি করেছে বন্ধুত্বের সম্পর্ক, গড়েছে ভাতৃত্বের বন্ধন। বর্তমান বাংলাদেশের তরুণ প্রজন্মের মাঝে উদ্দীপনা ও সাড়া জাগানো সবচেয়ে জনপ্রিয় যে সংগঠনটির নাম বারংবার উঠে এসেছে, নিঃসন্দেহে সেটি প্রথম আলো বন্ধুসভা।

প্রথম আলো বন্ধুসভার কার্যক্রম বেগবান করার লক্ষ্যে, আজ বুধবার ( ৩১ জানুয়ারী, ২০২৪ ইং) রাজধানীর ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নতুন ভবনের ৫ম তলার ৫০২ নং কক্ষে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বন্ধুসভা কার্যনির্বাহী-২০২৪ কমিটির ‘সাংগঠনিক শিষ্টাচার’শিরোনামে বছরের প্রথম কর্মশালা অনুষ্ঠিত হয়। কার্যনিবাহী কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক, মোছাঃ সানজিদা আক্তার এবং সাংগঠনিক সম্পাদক, ইমাম মেহেদী হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই পবিত্র আল-কোরআন থেকে তেলওয়াত এবং পবিত্র গীতা থেকে শ্লোক পাঠ করা হয়। শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন সম্মানিত সাধারণ সম্পাদক খালিদ হাসান টিটো।

এরপর কর্মশালাটির প্রধান অতিথি ও উপদেষ্টাগণ কর্তৃক সংগঠনটির কার্যনির্বাহী কমিটির সদস্যেদেকে ধারাবাহিকভাবে ব্যাচ পরিধান করানো হয়। এরই প্রেক্ষিতে উপস্থিত সকল বন্ধুদের উদ্দেশ্যে প্রধান অতিথি হিসাবে নির্দেশনামূলক বক্তব্য রাখেন, সাইন্স ফ্যাকাল্টির সম্মানিত ডীন প্রফেসর ড. এটিএম মাহবুবুর রহমান।

তিনি বলেন, আমি মনে করি আজকে আয়োজিত এই কর্মশালাটি সংগঠনটির সদস্যদের এবং সদস্যের বাহিরেও যারা বন্ধু রয়েছে তাদের জন্য একটি শিক্ষনীয় সেসন হতে যাচ্ছে। আজকের এই আয়োজন ডিআইইউ বন্ধুসভার শেষ কর্মশালা আয়োজন নয়, ক্রমান্বয়ে আরও অনেক গুলই প্রোগ্রাম করতে হবে। আমি মনে করি, ইউনিভার্সিটির পড়াশোনা ৪০% এবং এক্সট্রা কারিকুলাম ৬০%। যেহেতু ইউনিভার্সিটি মানেই ইউনিভার্স সেহেতু এখানে পড়তে এসে শুধু পড়াশোনায় সীমাবদ্ধ না থেকে পাশাপাশি সাংগঠনিক জ্ঞানার্জনও প্রয়োজন। প্রথম আলো বন্ধুসভা শিক্ষার্থীবান্ধব একটি সংগঠন।

আরও বক্তব্য রাখেন, ডিআইইউ বন্ধুসভার উপদেষ্টা এবং সহকারী অধ্যাপক মোঃ জাহিদুল ইসলাম, সহযোগী অধ্যাপক মোঃ তাহজীব উল ইসলাম, বর্তমান কমিটির উপদেষ্টা ও সাবেক সভাপতি সামসুদ্দোহা, এবং সম্মানিত অতিথি নরসিংদী বন্ধুসভার সহ-সভাপতি এনামুল হক বক্তব্য প্রদান করেন।

অনুষ্ঠানটির শেষ পর্যায়ে কুইজ, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রাইজ বিতরণ সহ উপদেষ্টাদের মাঝে সম্মাননা স্মারক ক্রেস্ট বিতরণ করা হয়। পরিশেষে, সম্মানিত সভাপতি মোঃ আব্দুল মুনয়িম সরকার শুভর সমাপনী বক্তব্যের মাধ্যমে কর্মশালাটির সমাপ্তি ঘোষণা করা হয়।

সৌরভ গাঙ্গুঁলী
ম্যাগাজিন বিষয়ক সম্পাদক