বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত অংশ নিতে রাজধানীর উত্তরা এলাকা থেকে টঙ্গি পর্যন্ত মুসল্লিদের ঢল নেমেছে। আজ রোববার (১৫ জানুয়ারি) সকাল থেকে দল বেঁধে মুসল্লিরা ইজতেমা মাঠ প্রাঙ্গণের দিকে রওনা হয়েছেন।

প্রতি বছরের মতো এবারও টঙ্গীর তুরাগ তীরে অনুষ্ঠিত হয়েছে বিশ্ব ইজতেমা। তাবলীগ জামাত আয়োজিত বিশ্ব ইজতেমায় লাখ লাখ মুসল্লি সমবেত হয়। ময়দানে একই সামিয়ানার নিচে দিন-রাত কাটে লাখ লাখ মুসল্লির। এখানেই চলে তাদের রান্নাবান্না, খাওয়া-দাওয়া ও গোসলসহ প্রয়োজনীয় কাজ।

গত ১৩ জানুয়ারি (শুক্রবার) বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আজ রোববার (১৫ জানুয়ারি) অনুষ্ঠিত হবে আখেরি মোনাজাত। এই আখেরি মোনাজাতে অংশ নিতে ভোর থেকে আশপাশের এলাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের হাজার হাজার মুসল্লির ঢল নামে ইজতেমার ময়দানের উদ্দেশে।

লাখ লাখ মুসল্লির সঙ্গে একসঙ্গে দোয়া করলে আল্লাহ তা কবুল করবেন। এমন বিশ্বাস নিয়ে খিলক্ষেত, উত্তরা হয়ে বিশ্ব ইজতেমা ময়দানের উদ্দেশে ছুটছেন হাজার হাজার মুসল্লি। মোনাজাতে অংশ নিতে অনেকে আগে থেকেই ইজতেমা ময়দানের আশপাশে আত্মীয়ের বাসায় অবস্থান নেন।

ফলে ময়দানে জায়গা না পেয়ে আখেরি মোনাজাতে অংশ নিতে সড়ক, মহাসড়ক, খালি জায়গা, বাড়ির ছাদ, গাড়ির ছাদ, নৌকা, ফ্লাইওভার, ফুট ওভার, ফুটপাতে অবস্থান নিয়েছেন এসব মুসল্লিরা।