যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকধারীর গুলিতে ১৯ শিক্ষার্থীসহ ২১ জন নিহত হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (২৪ মে) গুলির এ ঘটনা ঘটে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, অঙ্গরাজ্যের ডিপার্টমেন্ট ফর পাবলিক সেফটি এ তথ্য জানিয়েছে।

বন্দুকধারী সালভাদর রামোস পুলিশের গুলিতে নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। সাউথ টেক্সাসের উভালদে শহরের যে স্কুলে হামলা চালানো হয়েছে, সেটির নাম রব এলিমেন্টারি স্কুল। এর আগে অঙ্গরাজ্যের গভর্নর গ্রেগ অ্যাবোট জানিয়েছিলেন, গুলিতে ১ শিক্ষক ও ১৪ শিক্ষার্থী নিহত হয়েছে। সালভাদর রামোস নামের ১৮ বছর বয়সী এক তরুণ ওই হামলা চালিয়েছেন।

ধারণা করা হচ্ছে, ওই বন্দুকধারী একাই হামলা চালিয়েছেন। তবে হামলার কারণ এখনও জানা যায়নি। টেক্সাস অঙ্গরাজ্যের উভালদে শহরের রোব এলিমেন্টারি স্কুলে বন্দুকহামলার ঘটনায় হতাহতদের পাশের উইলি ডি লিউন সিভিক সেন্টারে নিয়ে যাওয়া হয়।

হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। সেই সঙ্গে অস্ত্র ব্যবসায়ীদের পক্ষের লবি বন্ধের পাশাপাশি এই ধরনের বন্দুকহামলার ঘটনা যাতে ফের না হতে পারে সে বিষয়ে হুঁশিয়ারিও দেন তিনি।

টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবোট মঙ্গলবার বিকেলে নিশ্চিত করেছেন যে উভালদের একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকধারীর গুলিতে ১৪ শিশু শিক্ষার্থী এবং একজন শিক্ষক নিহত হয়েছেন। পরে মৃতের সংখ্যা বেড়ে হয় ১৯ শিশু এবং ২ শিক্ষক।

অ্যাবোট বলেন, ‘বন্দুকধারী গাড়ি নিয়ে ওই স্কুলে ঢুকেছিলেন। তার হাতে একটি পিস্তল আর গাড়িতে একটি সেমি অটোমেটেড রাইফেল ছিল। যা তিনি হত্যাযজ্ঞে ব্যবহার করেন।’
অ্যাবোট বলেন, ‘১৮ বছর বয়সী বন্দুকধারী সালভাদর রোমোসের গুলিতে নিহত শিক্ষিকার নাম ইভা মিরেলেস। চতুর্থ শ্রেণির দায়িত্বে থাকা ইভা মিরেলেস শিক্ষকতা পেশায় ছিলেন ১৭ বছর।

তিনি একজন পুলিশ কর্মকর্তাকে বিয়ে করেছিলেন যিনি স্কুলটিতে শ্যুটিং প্রশিক্ষক হিসেবে কর্মরত।

নর্থ ডাকোটাতে জন্ম নেয়া রামোস থাকতেন উভালদে শহরে। রোব এলিমেন্টারি স্কুলে গুলি চালানোর সময় আইন প্রয়োগকারী কর্মকর্তার গুলিতে তিনি নিহত হন বলে ধারণা করা হচ্ছে। স্কুলে হত্যাযজ্ঞ চালাতে যাওয়ার আগে রামোস বাড়িতে তার দাদিকে গুলি করে হত্যা করেন। স্কুলে গাড়ি চালিয়ে যাওয়ার পথে তল্লাশিচৌকিতে নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে গুলি ছোড়েন তিনি। এতে একজন গুলিবিদ্ধ হন।

হামলার আগে তিনি ইনস্টাগ্রামে তার বন্দুকের ছবি পোস্ট করেছিলেন। এবং বন্দুকহামলার কিছুক্ষণ আগে পরিচিত একটি মেয়েকে তিনি বার্তা পাঠিয়েছিলেন যাতে তার হামলার পরিকল্পনা অস্পষ্টভাবে অনুমান করা যায়।