রাশিয়ায় যুক্ত হওয়া ইউক্রেনের চার অঞ্চলে বেশকিছু ঐতিহাসিক জাদুঘর রয়েছে বলে জানা গেছে। এসব জাদুঘরকে এখন নিজেদের মতো করে গোছানোর ঘোষণা দিয়েছে ক্রেমলিন। এর অর্থ হলো ওই চার অঞ্চলের প্রত্নতাত্ত্বিক সম্পদের দখল নিতে যাচ্ছে রাশিয়া।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিজ্জাকে রাশিয়ান ফেডারেশনে যুক্ত করার ডিক্রিতে সই করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যদিও পশ্চিমারা ওই গণভোটকে জালিয়াতি উল্লেখ করে রাশিয়ার পদক্ষেপের কঠোর নিন্দা জানিয়েছে। আর্ট নিউজপেপার জানিয়েছে, রাশিয়ানরা আক্রমণের আগে জাদুঘরগুলো খালি করতে পারেনি ইউক্রেন সরকার। এছাড়াও ওই চার অঞ্চলের জাদুঘরগুলোর একটি তালিকা তৈরি করেছে।

দোনেৎস্ক
দোনেৎস্ক আরখিপ কুইন্দঝির জন্ম এই অঞ্চলে। তার অনন্য কাজগুলো সংরক্ষিত আছে স্থানীয় একটি জাদুঘরে। এছাড়াও রুশ বিমান হামলার আশঙ্কায় মারিউপোল শহরের কুইন্দঝি আর্ট মিউজিয়াম এবং মিউজিয়াম অফ লোকাল হিস্ট্রির অক্ষত প্রত্নসম্পদগুলো দোনেৎস্ক রিজিওনাল মিউজিয়াম অফ লোকাল হিস্ট্রিতে সরিয়ে নেয়া হয়েছিল। এগুলোও এখন রাশিয়ার দখলে।

লুহানস্ক
লুহানস্কের প্রত্নসম্পদগুলো নবম শতাব্দীর আগের। লুহানস্ক মিউজিয়াম অফ হিস্ট্রি অফ কালচারে ৫০ হাজার প্রত্নসম্পদ রয়েছে। ইউক্রেন সরকারের দাবি অনুযায়ী, ২০১৪ সালে রাশিয়ান গোলার আঘাতে এটি ক্ষতিগ্রস্ত হয়েছিল।