বিজেপির টিকিটে হিমাচল প্রদেশের মান্ডি আসন থেকে গত লোকসভা নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন বলিউডের তারকা অভিনেত্রী কঙ্গনা রানাউত। ভারতের রাজনীতিতে নবাগত হলেও গত কয়েক বছর ধরে বিজেপির একনিষ্ঠ সমর্থক হিসেবে সামাজিকমাধ্যমে সরব ছিলেন তিনি।

তবে এবার নির্বাচনে জয় পেয়েও স্বস্তি নেই রানাউতের।  তার নির্বাচন বাতিলের জন্য হাইকোর্টে দ্বারস্ত হয়েছেন এক ব্যক্তি।

 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে,  বুধবার কঙ্গনাকে নোটিশ পাঠিয়েছে হিমাচল প্রদেশ হাইকোর্ট।  তার আসনের নির্বাচন বাতিল করার আবেদন করেছেন হিমাচল প্রদেশের কিন্নর জেলার লায়ক রাম নেগি এক বাসিন্দা।

জানা গেছে, কঙ্গনার প্রতিদ্বন্ধী হিসেবে মান্ডি আসন থেকে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চেয়েছিলেন রাম নেগি।  রাম নেগির দাবি, তার মনোনয়নপত্র মনোনয়নপত্র ‘ভুলভাবে’ বাতিল করা হয়েছিল।  যে কারণে নির্বাচনে দাঁড়াতে পারেননি তিনি।  ভোট করতে পারায় এবার নির্বাচনও বাতিল করার দাবি জানিয়েছেন রাম নেগি নামের ওই ব্যক্তি।

হাইকোর্টের আবেদনে রাম নেগি উল্লেখ করেছেন, তার মনোনয়নপত্র গ্রহণ করা হলে তিনি নির্বাচনে জয়ীও হতে পারতেন।  তাই কঙ্গনার নির্বাচন বাতিল করা হোক।

প্রাথমিকভাবে এই আবেদনে সাড়া দিয়েছে হিমাচল প্রদেশ হাইকোর্ট।  আগামী ২১ আগস্টের মধ্যে কঙ্গনাকে জবাব দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি জ্যোৎস্না রাওয়াল।

প্রথমবার নির্বাচনি মাঠে নেমে মান্ডি লোকসভা আসনে থেকে ৭৪ হাজার ৭৫৫ ভোটের ব্যবধানে জয়ী হন কঙ্গনা রানাওয়াত।  তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেস প্রার্থী বিক্রমাদিত্য সিং পেয়েছিলেন ৪,৬২,২৬৭ ভোট।  আর কঙ্গনা পেয়েছিলেন ৫,৩৭,০০২ ভোট।