বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের কিছুদিন আগের প্রেক্ষাপট। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছাত্র কামাল। পড়ালেখার পাশাপাশি অল্প বিস্তর লেখালেখির অভ্যাসও আছে তার। এ ছাড়া একটি পত্রিকায় সাংবাদিকতা করেন তিনি। কিন্তু সেটি স্থায়ী চাকরি নয়। কামালের ছোটবেলার খেলার সঙ্গী দোলা।

পারিবারিকভাবেই তাদের বন্ধুত্ব তৈরি হয়। তবে তা প্রেমের সম্পর্ক নয়। পড়ালেখা ও সাংবাদিকতার পাশাপাশি দেশের স্বাধীনতার বিষয়টি নিয়েও সব সময় উদ্বিগ্ন থাকে কামাল। যখন মুক্তিযুদ্ধ শুরু হয়, ঠিক তখনই সব কিছু পেছনে ফেলে মুক্তিযুদ্ধে যোগ দেয়। এর পরের ঘটনাগুলো ঘটতে থাকে পর্যায়ক্রমে। এভাবেই একজন সাংবাদিক হয়ে যায় দেশপ্রেমী মুক্তিযোদ্ধা।

এমন গল্প নিয়ে নির্মিত একটি সিনেমায় কামাল চরিত্রে অভিনয় করছেন চিত্রনায়ক বাপ্পি চৌধুরী। সিনেমার নাম ‘জয় বাংলা’। এটি পরিচালনা করছেন কাজী হায়াৎ। এর মাধ্যমে প্রথমবার সরকারি অনুদানের সিনেমায় অভিনয় করছেন বাপ্পি। এতে অভিনয় প্রসঙ্গে তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধের গল্প শুনছি ছোটবেলা থেকে। শুনে শুনেই মুক্তিযুদ্ধের প্রতি আবেগ তৈরি হয়েছে। এবার ঘটনাগুলোর সঙ্গে আমার বাস্তব যোগাযোগ ঘটেছে।

একজন মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করছি, বেশ ভালো লাগছে। আশা করছি সিনেমাটি উপভোগ্যই হবে।’ এদিকে তার অভিনীত চারটি সিনেমা মুক্তির অপেক্ষায় আছে। এগুলো হলো বেলাল সানীর পরিচালনায় ‘ডেঞ্জারজোন’, দেবাশীষ বিশ্বাসের ‘শ্বশুরবাড়ী জিন্দাবাদ-২’, সাফিউদ্দিন সাফীর ‘সিক্রেট এজেন্ট’ ও আশরাফ শিশিরের ‘৫৭০’।

শুটিং বাকি আছে ‘প্রেমের বাঁধন’, ‘ঢাকা ২০৪০’, ‘কোভিড নাইটিন ইন বাংলাদেশ’, ‘গিভ অ্যান্ড টেক’সহ আরও কয়েকটি সিনেমার। লকডাউনের আগে রুমান রুনির পরিচালনায় নতুন একটি ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি।