শিয়াল আতঙ্কে ভুগছেন বগুড়ার শাজাহানপুর উপজেলার আমরুল ইউনিয়নের হাজার হাজার মানুষ। গত শনিবার (৫ ফেব্রুয়ারি) থেকে বুধবার (৯ ফেব্রুয়ারি) পর্যন্ত এই ইউনিয়নের রামপুর, ফুলকোট, রাধানগর ও রায়নগরসহ ৫ গ্রামের অন্তত ৩৫ জনকে শিয়াল কামড়েছে।

শিয়ালের আকস্মিক হামলার হাত থেকে বাঁচতে গ্রামের মানুষ বিভিন্ন দলে ভাগ হয়ে তীব্র শীত উপেক্ষা করে রাতের বেলা গ্রামে গ্রামে পাহারা দিচ্ছেন। বুধবার (৯ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টা দিকে এসব তথ্য নিশ্চিত করে আমরুল ইউনিয়নের চেয়ারম্যান সাইফুল ইসলাম বিমান জানান, শিয়ালের কামড়ে আহতদের অনেকেই হাসপাতালে চিকিৎসাধীন। বগুড়ার প্রাণিসম্পদ অফিসার রফিকুল ইসলাম তালুকদার জানান, পর্যাপ্ত খাবার না পেলে, আক্রমণের শিকার হলে এবং র‍্যাবিস ভাইরাসে আক্রান্ত হলে শিয়াল সাধারণত মানুষকে আক্রমণ করে থাকে।

পাগলা শিয়াল কাউকে কামড়ালে, আক্রান্ত স্থান পরিষ্কার করে চিকিৎসকের কাছে গিয়ে জলাতঙ্ক টিকা নেওয়ার পরামর্শ দিয়েছেন এই কর্মকর্তা। শাহজাহানপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোতারব হোসেন জানান, শিয়ালের কামড়ের শিকার বেশ কয়েকজন স্বাস্থ্য কমপ্লেক্সে এসে ভ্যাকসিন গ্রহণ করেছেন।

 

কলমকথা/সাথী