ঢাকাই সিনেমার নন্দিত প্রযোজক-পরিচালক আজিজুর রহমান বুলি। অসুস্থ হয়ে তিনি এখন হাসপাতালে চিকিৎসাধীন। তার অসুস্থতার খবর শুনে হাসপাতালে ছুটে যান স্ত্রী ও নন্দিত নায়িকা অঞ্জনা রহমান। নন্দিত এই প্রযোজকের অসুস্থতার খবরটি রাইজিংবিডিকে নিশ্চিত করেন অঞ্জনা রহমান।

অঞ্জনা রহমান ফেসবুকে বুলির সঙ্গে কয়েকটি ছবি পোস্ট করে লিখেন- ‘বাংলা চলচ্চিত্রের স্বনামধন্য কিংবদন্তি পর্যটক প্রযোজক ও পরিচালক, বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির সাবেক দু’বারের সফল সভাপতি, আমার বাচ্চাদের বাবা আজিজুর রহমান বুলি হঠাৎ ভীষণ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি। সবাই দোয়া করবেন যেন ও দ্রুত সুস্থ হয়ে উঠতে পারে।’

আজিজুর রহমান বুলির পরিচালনায় অঞ্জনা ‘হিম্মতওয়ালী’, ‘নেপালি মেয়ে’, ‘বাপের বেটা’, ‘সন্দেহ’, ‘দেশ-বিদেশ’ ও ‘লালু সরদার’ মোট ৬টি সিনেমায় অভিনয় করেছেন। সত্তরের দশকে ‘নাচের পুতুল’ প্রযোজনা করে সিনেমা অঙ্গনে বুলির যাত্রা শুরু। এরপর ১৯৮০ সালে মুক্তি পাওয়া ‘শেষ উত্তর’ চলচ্চিত্র পরিচালনায় হাতেখড়ি। প্রথম সিনেমা দিয়েই দেশজুড়ে ব্যাপক খ্যাতি পান তিনি। এরপর অনেক ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছেন।

জানা যায়, আজিজুর রহমান বুলির হাত ধরেই প্রথম ঢালিউড মুভি হিসেবে ‘দেশ-বিদেশ’ সিনেমাটি হলিউডে চিত্রায়ণ করা হয়। তার নির্মিত সিনেমার মধ্যে রয়েছে ‘শেষ উত্তর’, ‘জুলি’, ‘আমার সংসার’, ‘সমস্যা’, ‘হিম্মতওয়ালী’, ‘নবাবজাদি’, ‘মতিমহল’, ‘লাভ ইন নেপাল’, ‘শাদী মোবারক’, ‘কালু গুণ্ডা’, ‘রঙিন প্রাণ সজনী’, ‘টক্কর’, ‘রাজা-রানী-বাদশা’ উল্লেখযোগ্য।

আজিজুর রহমান বুলির সিনেমায় শবনম, সোহেল রানা, জসীম, ইলিয়াস কাঞ্চন, শাবানা, নূতন, ববিতা, অলিভিয়া, অঞ্জনা, সুচরিতা, রোজিনা ছাড়াও অভিনয় করেছেন শতাব্দী রায়, রঞ্জিত মল্লিকের মতো তারকা অভিনেতা। তার অধিকাংশ সিনেমা বিদেশে চিত্রায়িত হয়েছে। এ কারণে ইন্ডাস্ট্রিতে তিনি ‘পর্যটক-প্রযোজক-পরিচালক’ হিসেবে পরিচিত ছিলেন।

১৯৪৬ সালের ১ মে পুরান ঢাকার বংশালে জন্মগ্রহণ করেন প্রযোজক সমিতির সাবেক প্রভাবশালী সভাপতি আজিজুর রহমান বুলি। তার সুস্থতা কামনা করেছেন সিনেমাপ্রেমীরা।

 

কলমকথা/সাথী