অনেকেই বলতে পারেন গোসের সময় আবার কীসের ভুল! এই সমান্যতম ভুলের কারণে হতে পারে বড়সড় জটিল সমস্যা। ভুলগুলো কমবেশি আমাদের সবারই হয়ে থাকে। এর ফলে যে ক্ষতি হয় তা কিন্তু আর অবহেলা নয়। সেদিকে নজর দিয়ে গোসলের সময় এই ভুলগুলো আর করা যাবে না। এ ব্যাপারে ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা মনে করেন, ‘গোসলের সময় এই ভুলগুলোর কারণেই অনেক সময় মানুষ স্ট্রোকের মতো মারাত্মক ঝুঁকিতে পড়ে যান।

চলুন জেনে নেই ভুলগুলো
হার্ভার্ড ইউনিভার্সিটির বিশেষজ্ঞদের মতে, বাথটাবে গরম পানি দিয়ে গোসল করা হলে রক্ত বৃদ্ধিতে সাহায্য করে। এই গরম পানিতে গোসল করা হলে হৃৎপিণ্ডে পাম্প করা রক্তের পরিমাণও বেড়ে যায়, যার কারণে হার্টও ভালো কাজ করে।

গোসল শেষ করে সারা শরীরে ময়শ্চারাইজার লাগাতে খুব বেশি দেরি করবেন না। শরীর ভেজা থাকতে থাকতেই গায়ে লোশন লাগিয়ে ফেলুন। তাহলেই ত্বক নরম থাকবে।

গোসলের পর সারা গায়ে ময়শ্চারাইজার লাগাতে খুব বেশি দেরি করবেন না। গা ভেজা থাকতে থাকতেই গায়ে লোশন লাগিয়ে ফেলুন। তাহলেই ত্বক নরম থাকবে।

হার্ভার্ড ইউনিভার্সিটির জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায় বলেছে, প্রতিদিন গোসল করলে হৃদরোগের ঝুঁকি ২৮ শতাংশ কমে যায়। এছাড়া আরও দেখা গিয়েছে প্রতিদিন গোসল করলে স্ট্রোকের ঝুঁকি ২৬ শতাংশ কমে যায়। ৩০ হাজার মানুষের উপর এই গবেষণা করা হয়।

গোসলের সময় সঠিক সাবান ব্যবহার করতে হবে। খুব বেশি সাবান শরীরে মাখলেও ত্বক খারাপ হয়ে যায়।
সাবান শরীরে মাখার পর ভালো করে ধুয়ে নিতে হবে। সাবানের ফেনা গায়ে লাগিয়ে রাখা যাবে না। শ্যাম্পু করার পর চুলও ভালো করে ধোবেন। সাবান বা শ্যাম্পু লেগে থাকলে ড্যানড্রাফ, অ্যাকনে দেখা দিতে পারে।

 

কলমকথা/বি সুলতানা