শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলাতে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজরিত বিধবাপল্লীতে নির্মিত করা হলো ‘সৌরজায়া স্মৃতিসৌধ’।

১৯ ফেব্রুয়ারি শনিবার দুপুরে নালিতাবাড়ী উপজেলার কাকরকান্দি ইউনিয়নের সোহাগপুর গ্রামে ওই স্মৃতিসৌধ উদ্বোধন করেন শেরপুরের জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদ।

পরে নালিতাবাড়ী উপজেলা নির্বাহী অফিসার হেলেনা পারভীন এর সভাপতিত্বে উদ্বোধক হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদ।

এসময় জেলা প্রশাসক মোমিনুর রশীদ বলেন, বিধবা পল্লীর উন্নয়নে ধাপে ধাপে নানা কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় এবার দীর্ঘ প্রতীক্ষিত সৌরজায়া স্মৃতিসৌধ নির্মাণ করা হলো।

এসময় উপস্থিত ছিলেন, শেরপুর জেলা লেডিস ক্লাবের সভাপতি ও ডিসি পত্নী জান্নাতুল ফেরদৌস প্রিয়া, স্থানীয় সরকার উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ তোফায়েল আহমেদ, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (উপ-সচিব) সাইয়েদ এ.জেড মোরশেদ আলী, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ফরিদা ইয়াছমিন, সদর উপজেলা নির্বাহী অফিসার মেহনাজ ফেরদৌস, নালিতাবাড়ী উপজেলা পরিষদের (ভারপ্রাপ্ত) চেয়ারম্যান আমিনুল ইসলাম, নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) ডি.এম. সাদিক আল শাফিন, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সানাউল মোর্শেদ, নালিতাবাড়ী প্রেসক্লাব সভাপতি আব্দুল মান্নান সোহেল, সাধারণ সম্পাদক মনিরুল প্রমুখ।

পরে জেলা প্রশাসনের পক্ষ থেকে সেখানকার শহীদ পরিবারের সদস্যদের খাদ্যসামগ্রী বিতরণ করেন। খাদ্যসামগ্রী মধ্যে রয়েছে- ১০ কেজি করে চাল, ১ কেজি মশুর ডাল, ১ কেজি লবণ, ১ কেজি চিনি, ২ কেজি চিড়া, ১ লিটার ভোজ্যতেল ও নুডলস।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, প্রায় ৩ বছরের প্রচেষ্টায় ৩ শতাংশ জমির উপর নির্মিত হয়েছে সৌরজায়া স্মৃতিসৌধটি। যার সামনের রাস্তার জন্য স্থানীয় দুই ব্যক্তি ১ শতাংশ জায়গা দিয়েছেন। স্মৃতিসৌধে স্থান পেয়েছে ৮৮ জন শহীদের নাম। এছাড়া পাশের ফলকে লেখা হয়েছে বিধবা পল্লীর সংক্ষিপ্ত ইতিহাস। জেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের তত্বাবধানে প্রায় ১০ লাখ টাকা ব্যয়ে ওই স্মৃতিসৌধটি নির্মিত হওয়ায় বিধবাপল্লীর দীর্ঘদিনের দাবি পূরণ হলো।