আমাদের দৈনন্দিন জীবনে লবঙ্গর গুরুত্ব অপরিসীম । রান্নার স্বাদ বাড়তে আমরা প্রায়ই লবঙ্গ ব্যবহার করি । শুধু তাই নয় দাঁতের ব্যথা কিংবা শুকনো কাশি হলেও লবঙ্গ আমরা অনায়াসে ব্যবহার করে থাকি ।

তবে আপনি কি জানেন রুপচর্চায় লবঙ্গের কার্জকারিতা ? হ্যাঁ ঠিক শুনছেন , রূপচর্চায় লবঙ্গের জুড়ি মেলা ভার । কি আবাক হচ্ছেন ! আবাক হবার কিছু নেই । তাহলে নিশ্চয় ভাবছেন কি ভাবে ব্যবহার করবেন ? তাহলে আপনাদের জানিয়ে দি – লবঙ্গ তেলেই সমস্ত সমস্যার সমাধান হবে । নিয়মিত এই তেল ব্যবহার করলে ত্বক এবং চুলের অনেক সমস্যা দূর হবে ।

এক নজরে দেখে নিন লবঙ্গের ঔষধি গুণ –

১ প্রতিনিয়ত লবঙ্গ তেল মুখে মেখে ১০ থেকে ১৫ মিনিটের মত মালিশ করলে ত্বক হবে নরম , মোলায়েম । এমনকি ত্বক নিজের হারানো উজ্জ্বলতা ফিরে পাবে । বিভিন্ন কারণে যে বলিরেখা পরে যায় , সেটাও দূর হবে ।

২ শুষ্ক ত্বক থেকে বাঁচতে লবঙ্গ তেলের অবদান অসীম । এই শীতের সময় ত্বক একদম রুক্ষ এবং শুষ্ক হয়ে যায় । ত্বক উজ্জ্বল রাখতে লবঙ্গ তেল ব্যবহার করুন । তাহলে ভালো ফল পাবেন ।

৩ চুলের সৌন্দর্য হোক কিংবা চুল পরা , যে কোনও সমস্যার, একটা সমাধান যদি আপনি লবঙ্গ তেল ব্যবহার করেন ।

৪ রান্নার সময় অসাবধানতার বশবর্তী হয়ে তেল ছিটকে পরে ফোসকা পড়েছে ? ফলে আপনার মুখে বা হাতে দাগ হয়ে গেছে । লবঙ্গ তেল লাগান সহজেই আপনার মুশকিল আসান হবে ।