মোঃ শাহিনুর আলম ,কুমিল্লা: পায়ে হেঁটে পুরো বাংলাদেশ ঘুরেছেন কুমিল্লার দেবিদ্বারের সাইফুল ইসলাম শান্ত ওরফে ‘হাটা বাবা’। ৭৫ দিনে তিন হাজার ০৫ কিলোমিটার অতিক্রম করে গত ২৯ মার্চ মঙ্গলবার কক্সবাজারের শহীদ মিনারের পাদদেশে গিয়ে পৌঁছান কুমিল্লা জেলার দেবিদ্বারের এই তরুণ। ওই দিন কক্সবাজারে পৌঁছালে সাইফুল ইসলামকে শহীদ মিনারে সংবর্ধনা দেন স্থানীয় সাঁতারু ও দৌঁড়বিদরা। পরে জেলা প্রশাসকের কার্যালয়ে তাকে শুভেচ্ছা জানান জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ।

গত ১৪ জানুয়ারি রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার থেকে যাত্রা শুরু করেছিলেন।সেখান থেকে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড় হয়ে সর্ব দক্ষিণের জেলা কক্সবাজারের অভিমুখে যাত্রা করেন। এ সময় শান্ত ৩৮টি জেলা সদর এবং ২৬টি উপজেলা সদরে পদযাত্রা করেন। ৩টি বিষয়ে তিনি সচেতনতা তৈরির কাজ করেন। সেগুলো হচ্ছে জীবন বাঁচাতে রক্তদান, প্লাস্টিক ব্যবহারে সতর্কতা এবং বৃক্ষরোপণের প্রয়োজনীয়তা।

দেবিদ্বারের সিরাজুল ইসলাম ও করুণা বেগমের ২ ছেলে ও ১ মেয়ের মধ্যে দ্বিতীয় সাইফুল ইসলাম শান্ত ।

জন্ম ১৯৯৫ সালের ২৫ ডিসেম্বর। তিনি দেবিদ্বার সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ২০০৫সালে প্রাথমিক শ্রেণীর গন্ডি পেরিয়ে দেবিদ্বার রেয়াজ উদ্দিন মডেল পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ২০১১সালে মাধ্যমিক এবং ২০১৩সালে দেবীদ্বার সুজাত আলী সকোরি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন।পরে ঢাকার দনিয়া কলেজ থেকে ভূগোল ও পরিবেশবিজ্ঞানে স্নাতক । সাইফুল ইসলাম শান্তের হেঁটে হেঁটে ঘোরার প্রতি আগ্রহ ছিল ছোটবেলা থেকেই।

তাঁর কথায়, ‘হাঁটাহাঁটির অভ্যাস বেড়ে গেছে স্নাতক শ্রেণিতে ভর্তি হওয়ার পর। একটু একটু করে হাঁটার দূরত্ব বাড়িয়েছি।’ ২০২০ সালে ৪০ দিনে হেঁটে ১ হাজার কিলোমিটার পথ অতিক্রম করেন সাইফুল ইসলাম শান্ত । কুমিল্লা থেকে বাংলাবান্ধা পর্যন্ত এ হাঁটা ছিল বাংলাদেশের সীমান্ত ধরে। এর আগে ২০১৮ সালের ২৭ ও ২৮ ডিসেম্বর বাংলাদেশের সবচেয়ে উঁচু রাস্তা বান্দরবান থেকে আলীকদম পর্যন্ত ১০০ কিলোমিটার পথ হাইকিং করেন তিনি।