কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরায় প্রকাশিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ তথ্যচিত্রটি নিজেদের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে নিতে ফেসবুক ও ইউটিউবকে অনুরোধ করে চিঠি দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা, বিটিআরসি।
বুধবার বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার সাংবাদিকদের জানিয়েছেন, বাংলাদেশকে নিয়ে আল জাজিরায় প্রচারিত কনটেন্ট সরানোর বিষয়ে টেলিফোন ও ইমেইলের মাধ্যমে ফেসবুক ও ইউটিউব কর্তৃপক্ষকে অনুরোধ করেছে বিটিআরসি।
তিনি বলেন, বিজ্ঞ হাইকোর্ট ওই কনটেন্ট সরানোর বিষয়ে নির্দেশ দেওয়ার পরিপ্রেক্ষিতে বিটিআরসি কনটেন্ট সরানোর ক্ষেত্রে যথাযথ পদক্ষেপ গ্রহণ শুরু করেছে। এরই অংশ হিসেবে কনটেন্টটি সরিয়ে নিতে ফেসবুক ও ইউটিউব কর্তৃপক্ষকে অনুরোধ জানানো হয়েছে।
এ ব্যাপারে ফেসবুক সংশ্নিষ্ট একটি সূত্র জানায়, কনটেন্ট সরিয়ে নেওয়ার ক্ষেত্রে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে ফেসবুক। প্রথমত, ফেসবুকে যে কেউ কোনো কনটেন্টের বিষয়ে রিপোর্ট করতে পারে। কেউ কোনো কনটেন্টের বিষয়ে রিপোর্ট করলে বা আপত্তি জানালে ফেসবুক টিম কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সেটি দ্রুত পর্যালোচনা করে সিদ্ধান্ত নেয় এবং যে আইডি থেকে রিপোর্ট করা হয়, সেখানেও এ ব্যাপারে ফেসবুকের পদক্ষেপ বা সিদ্ধান্ত নোটিফিকেশন দিয়ে জানিয়ে দেয়।
দ্বিতীয়ত, সরকারি মাধ্যম থেকে আইনি প্রক্রিয়ার অংশ হিসেবে কনটেন্ট সরানোর অনুরোধ এলে সে বিষয়টিও ফেসবুক অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখে। এক্ষেত্রেও ফেসবুক কনটেন্টটি সামাজে কিংবা নির্দিষ্ট কোনো জনগোষ্ঠীর ওপর কী ধরনের প্রভাব ফেলছে, সে বিষয় প্রাধান্য দেয় এবং কেন সরানোর অনুরোধ করা হয়েছে, সে বিষয়টিও পর্যালোচনা করে।

সূত্র- পানকৌড়ি নিউজ