র‍্যাবের নবনিযুক্ত মহাপরিচালক এম খুরশীদ হোসেন বলেছেন, র‍্যাবের সংস্কারের বিষয়টি তাদের দেখার বিষয় নয়। র‍্যাবে কী সংস্কার হবে, কী হবে না—সেটা সরকারের বিষয়।

প্রয়োজন মনে করলে সরকার র‍্যাবের সংস্কার করবে। তবে তিনি ব্যক্তিগতভাবে র‍্যাবের সংস্কার করা প্রয়োজন বলে মনে করেন না।

রবিবার বিকেলে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এর আগে বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানান র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক। এ সময় বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়। এ সময় র‍্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

র‍্যাবের মহাপরিচালক বলেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়টি সরকার মোকাবেলা করছে। তারা আমাদের কাছে যেসব প্রশ্ন করেছে, যেসব বিষয় তারা জানতে চেয়েছে, আমরা যথাযথভাবে তার জবাব দিয়েছি। আমরা জবাব দেওয়ার পর তারা আর কোনো প্রশ্ন করতে পারেনি।

সে ক্ষেত্রে র‍্যাবে কী সংস্কার করবে, কী করবে না, সেটা সরকারের বিষয়। আমরা আমাদের দায়িত্ব পালন করে যাচ্ছি। প্রয়োজন মনে করলে সংস্কার করবে কিন্তু আমি ব্যক্তিগতভাবে র‍্যাবের সংস্কার করা প্রয়োজন বলে মনে করি না।

এম খুরশীদ হোসেন বলেন, র‍্যাব আইনকানুন মেনে সরকারের নির্দেশ পালন করে। আমরা দেশের জন্য, দেশের মানুষের জন্য, দেশের উন্নয়নের ধারাকে অব্যাহত রাখার জন্য, প্রধানমন্ত্রী যে উন্নয়নের ধারা অব্যাহত রেখেছেন, সেটা বেগবান রাখতে কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ ও মাদকের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স নীতিতে দেশে র‍্যাবের অভিযান অব্যাহত থাকবে। কোনো ধরনের অরাজকতা, নাশকতাকে প্রশ্রয় দেওয়া হবে না। দেশপ্রেম ধারণ করে র‍্যাবের প্রতিটি সদস্য আইনশৃঙ্খলা রক্ষায় আত্মনিয়োগ করবেন।

কলমকথা/এমএনহাসান