ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জের পৌরসভা এলাকার ৪ নম্বর ওয়ার্ডের রঘুনাথপুর গ্রামের বাসিন্দা কে এম বদরুদ্দোজা বিদ্যুৎ। জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে দর্শন বিভাগে পড়াশুনা শেষ করেছেন তিনি। তার সংসারের অবস্থা তেমন ভালো নয়। অভাব-অনটনের মধ্য দিয়ে পড়াশুনা চালিয়ে গেছেন তিনি। পড়াশুনা শেষে চাকরির পেছনে না ছুটে বেছে নিলেন কৃষি কাজ।

প্রথমে মানুষের কাছ থেকে জমি বর্গা নিয়ে শুরু করেন কৃষি কাজ। স্বপ্ন দেখেন উদ্যোক্তা হওয়ার। কে এম বদরুদ্দোজা বিদ্যুৎ বলেন, ২০০৩ সালে মাদরাসা থেকে এসএসসি পাস করি তখন আমার বাবা মার যান। পরে আমাকে সংসারের হাল ধরতে হয়। এ অবস্থার মধ্য দিয়ে আমি মাদরাসা থেকে এইচএসসি পাস করি। এরপরে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি হই। তিনি আরও বলেন, পড়াশুনা শেষে বিভিন্ন চাকরির পরীক্ষা দেওয়া শুরু করলাম। তেমন সুবিধে করতে পারিনি। পরে আমের ব্যবসা শুরু করি।

এখানেও তেমন লাভ না পেয়ে শুরু করলাম কৃষি কাজ। আসলে ইচ্ছা থাকলে কৃষি কাজ করে অনেক কিছু করা যায়। তাই আমি কৃষি উদ্যোক্তা হওয়ার স্বপ্ন নিয়েই এগিয়ে যাচ্ছি। পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. রেজাউল করিম বলেন, আমি এটা ফেসবুকের মাধ্যমে বিদ্যুৎকে জানতে পারি। তারা স্বামী-স্ত্রী দু’জনেই শিক্ষিত। তাদের ইচ্ছে কৃষি উদ্যোক্তা হওয়ার। আমরা তাদের ইচ্ছেকে সাধুবাদ জানাই। সরকারিভাবে কোনো সুযোগ-সুবিধা পেলে তাদের সহযোগিতা করা হবে।

 

কলমকথা/সাথী