সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার শিববাড়ী এলাকায় আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযানের ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনে করা মামলার যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে। মামলাটির রায় ঘোষণার জন্য আগামী ৫ এপ্রিল দিন ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার (১৪ মার্চ) সিলেটের সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মুহাম্মদ নূরুল আমীন বিপ্লব এ আদেশ দেন। এদিন রাষ্ট্রপক্ষের সঙ্গে আসামিপক্ষের আইনজীবীরা যুক্তিতর্ক উপস্থাপন করেন।

২০১৭ সালে সিলেটের দক্ষিণ সুরমার আতিয়া মহলে ২৪ থেকে ২৮ মার্চ পর্যন্ত টানা ১১১ ঘণ্টা সেনাবাহিনীর কমান্ডো দল জঙ্গিবিরোধী অভিযান ‘অপারেশন টোয়াইলাইট’ পরিচালনা করে।

এই অভিযান শেষে ভবনের ভেতরে একজন নারীসহ চার জঙ্গির মরদেহ উদ্ধার করা হয়। অন্যদিকে অভিযান চলাকালেই আতিয়া মহলের অদূরে বোমা বিস্ফোরণে তৎকালীন গোয়েন্দা বিভাগের প্রধান লেফটেন্যান্ট কর্নেল আবুল কালাম আজাদ, দুইজন পুলিশ পরিদর্শকসহ সাতজন নিহত হন।

এ ঘটনায় মহানগর পুলিশের মোগলাবাজার থানায় পৃথক তিনটি মামলা হয়। আগামী ৫ এপ্রিল সিলেটের আলোচিত ‘আতিয়া মহল’ জঙ্গি আস্তানা মামলার রায় ঘোষণা করা হবে। মঙ্গলবার উভয় পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মুহাম্মদ নূরুল আমীন বিপ্লব রায় ঘোষণার দিন চূড়ান্ত করেন।

ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) মুমিনুর রহমান টিপু জানান, তিন আসামির উপস্থিতিতে যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায়ের তারিখ নির্ধারণ করেন আদালত।

আতিমহলে জঙ্গি আস্থানা গড়ার অভিযোগে সন্ত্রাসবিরোধী আইনে পুলিশ বাদী হয়ে এই মামলা দায়ের করে বলে জানান তিনি।
মামলার আসামিরা হলেন, নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি সদস্য, বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি থানার বাইশারী গ্রামের জহুরুল হক ওরফে জসিম, তার স্ত্রী মোছা. আর্জিনা ওরফে রাজিয়া সুলতানা ও একই এলাকার মো. হাসান।

পৃথক তিনটি মামলার পর চট্টগ্রামের সীতাকুণ্ড থেকে জহুরুল ও আর্জিনাকে এবং কুমিল্লার চান্দিনা থেকে হাসানকে গ্রেপ্তার করা হয়।

২০১৯ সালের ৭ সেপ্টেম্বর তদন্ত কর্মকর্তা পিবিআইয়ের পরিদর্শক দেওয়ান আবুল হোসেন সিলেটের মুখ্য মহানগর হাকিম আদালতে অভিযোগপত্র দেন। এতে জহুরুল, আর্জিনা ও হাসানসহ ৮ জনকে আসামি করা হয়।

এদের মধ্যে আতিয়া মহলে অভিযানের সময় নিহত চারজন ও মৌলভীবাজারের নাসিরপুরে জঙ্গিবিরোধী অভিযানে নিহত আরেকজনকে অব্যাহতি দেওয়ার আবেদন করা হয়।

আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযানের পরপর মৌলভীবাজারের নাসিরপুর ও বড়হাটে দুটি জঙ্গি আস্তানায় অভিযান চালায় পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট। এ সময় নাসিরপুরে আত্মঘাতী বোমা বিস্ফোরণে সপরিবারে নিহত হন জেএমবি সদস্য লোকমান হোসেন ওরফে মোশাররফ হোসন ওরফে সোহেল। আতিয়া মহলের ঘটনায় তার সংশ্লিষ্টতা ছিল বলে অভিযোগপত্রে উল্লেখ করা হয়।

আতিয়া মহলে নিহতদের মধ্যে জহুরুলের বোন মনজিয়ারা বেগম ওরফে মর্জিনা ও তামিম আহমেদ ফরাজী ছিলেন। বাকি দুইজনের পরিচয় শনাক্ত করতে পারেননি তদন্তকারী কর্মকর্তা।