স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে (ডিজি) হাইকোর্টে তলবের পরপরই দেশের কেন্দ্রীয় ও জেলা কারাগারগুলোয় মোট ৯০ জন চিকিৎসককে পদায়ন করা হয়েছে। তাদের আগামী তিন দিনের মধ্যে কর্মস্থলে যোগ দেওয়ার নির্দেশনাও দেওয়া দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ডা. মাহমুদুল বাশার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ দেওয়া হয়।
এতে বলা হয়, প্রজ্ঞাপন জারির দুই কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট কর্মকর্তারা তাদের দায়িত্বভার হস্তান্তর করবেন অন্যথায় তিন দিন হতে সরাসরি অবমুক্ত হয়েছেন বলে গণ্য হবে।

এছাড়া পদায়ন, বদলি করা পদে অথবা পদগুলোয় কোনো কর্মকর্তা মুভইন না করা অবস্থায় কর্মরত থাকলে তিনি পরবর্তী পদায়নের নিমিত্তে সংশ্লিষ্ট বিভাগে ন্যস্ত হবেন।

এর আগে মঙ্গলবার সকালে দেশের কারাগারের হাসপাতালগুলোতে প্রয়োজনীয় চিকিৎসক নিয়োগের বিষয়ে আদালতের আদেশ প্রতিপালন না করায় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে (ডিজি) তলব করেন হাইকোর্ট। ২৪ জানুয়ারি তাকে আদালতে উপস্থিত থাকতে বলা হয়।

একাধিকবার সময় নিয়েও কারাগারের শূন্যপদে ৪৮ জন চিকিৎসক নিয়োগ না দেওয়ার কারণ ব্যাখ্যা করতে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে তলব করা হয়।