দুর্নীতি দমন কমিশন (কর্মচারী) চাকরি বিধিমালার ৫৪(২) বিধি অনুসারে কোনো ধরনের কারণ দর্শানো ছাড়া কোনো কর্মীকে চাকরি থেকে অপসারণ করা যায়। বিধিটি বাতিল ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে সংস্থাটির করা আপিলের ওপর আপিল বিভাগের রায় আজ।

গত ১ মার্চ শুনানি শেষে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন সাত সদস্যের আপিল বিভাগ রায়ের এ তারিখ নির্ধারণ করেন।

ওই বিধির ক্ষমতাবলে গত বছরের ১৬ ফেব্রুয়ারি দুদকের উপসহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে চাকরি থেকে অপসারণ করা হয়। এরপর ৫৪(২) বিধি ও এই বিধির ক্ষমতাবলে চাকরিচ্যুতির বৈধতা নিয়ে শরীফ গত বছর হাইকোর্টে রিট করেন।


তবে ৫৪(২) বিধি নিয়ে দুদকের করা আপিল শুনানির জন্য আপিল বিভাগ দিন ধার্য রাখায়- এ আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত শরীফের রিটের শুনানি মুলতবি করেন হাইকোর্ট। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে শরীফ গত বছরের ১৬ জুন লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করেন। দুদকের করা আপিলের সঙ্গে শরীফের করা লিভ টু আপিল আজ শুনানির জন্য ওঠে।


এর আগে ৫৪(২) বিধি অনুসারে মো. আহসান আলী নামে দুদকের আরও এক কর্মকর্তাকে চাকরি থেকে অপসারণ করা হয়। তিনিও এ বিধির বৈধতা নিয়ে রিট করেন। এর চূড়ান্ত শুনানি নিয়ে ২০১১ সালের ২৭ অক্টোবর হাইকোর্ট ওই বিধি বাতিল ঘোষণা করে রায় দেন। এ রায়ের বিরুদ্ধে দুদক লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করে, যা ২০১৬ সালের নভেম্বরে খারিজ হয়।

এর বিরুদ্ধে ২০১৭ সালে দুদক পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করে। এর শুনানি নিয়ে আপিল বিভাগ ২০২১ সালের ২৮ নভেম্বর দুদককে আপিল করার অনুমতি দেন।

এ আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাইকোর্টের রায়ের কার্যকারিতা স্থগিত করা হয়। গত বছর দুদক আপিল করে। এ আপিলের ওপর আজ শুনানি শেষে আপিল বিভাগ ১৬ মার্চ রায়ের জন্য দিন ধার্য রেখেছেন।