শনিবার, ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ | ই-পেপার | আজকের পত্রিকা | আর্কাইভ | কনভার্টার অর্গানাইজেশন

আগামী বুধবার দেশে আসছে করোনার টিকা

বিশেষ সংবাদদাতা:
ভারতের উপহার হিসেবে বুধবার দেশে আসছে ২০ লাখ ডোজ করোনার টিকা।

বাংলাদেশকে উপহার হিসেবে বিশ লাখ ডোজ করোনাভাইরাসের টিকা দিচ্ছে ভারত। দেশটির সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড টিকা উপহার হিসেবে পাঠাচ্ছে নরেন্দ্র মোদির সরকার। বুধবার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছবে এই টিকা। সন্ধ্যায় এসব তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

এদিকে, ভারতের উপহার হিসেবে আসা টিকা মানবদেহে প্রয়োগের অনুমতি দেয়ার জন্য নিয়ন্ত্রক সংস্থা ঔষধ প্রশাসন অধিদপ্তরকে চিঠি দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। শিগগিরই এ বিষয়ে অনুমোদন দিতে কাজ করছে ঔষধ প্রশাসন।

এছাড়া, সিরামের সঙ্গে করা চুক্তি অনুযায়ী, ছয় মাসে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ টিকা পাচ্ছে বাংলাদেশ। এজন্য ভারতের সঙ্গে চুক্তিও করেছে বাংলাদেশ সরকার। সিরাম ইনস্টিটিউটের টিকার পরিবেশক হিসেবে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস প্রতিমাসে ৫০ লাখ ডোজ করে টিকা সরবরাহ করবে। এর প্রথম চালান ২৬ জানুয়ারির মধ্যে দেশে এসে পৌঁছানোর কথা রয়েছে। ভারতের সেরাম ইনস্টিটিউট অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার উদ্ভাবিত করোনা ভ্যাকসিনে এশীয় অঞ্চলের উৎপাদক ও সরবরাহকারী।

টিকা নিতে আগ্রহীদের অ্যাপের মাধ্যমে নিবন্ধন শুরু হচ্ছে ২৬ তারিখ। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে রাজধানীসহ বেশ কয়েকটি বড় জেলায় শুরু হচ্ছে টিকাদান কর্মসূচি।

দেশ-বিদেশের সকল খবর সবার আগে পেতে কলম কথা এর ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব করুন

দৈনিক কলম কথা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।