৮৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ ২০৪১ সালের মধ্যে

সুমনসেন চট্টগ্রাম জেলা প্রতিনিধি-

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, ২০৪১ সালের মধ্যে দেশে ৮৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মহাপরিকল্পনা নিয়েছে সরকার।

বন্দর নগরীর আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আয়োজিত ‘চট্টগ্রামের উন্নয়ন, শিল্পায়ন’ শীর্ষক আলোচনা সভায় মন্ত্রী এ কথা বলেন।
মিরসরাই থেকে কক্সবাজার পর্যন্ত একটি মেরিন ড্রাইভ নির্মাণের পরিকল্পনা চলছে জানিয়ে মন্ত্রী বলেন, মিরসরাইয়ের বঙ্গবন্ধু ইকোনমিক জোন (অর্থনৈতিক অঞ্চল) ঘিরে অনেক পরিকল্পনা নিয়েছে সরকার।
‘ইতোমধ্যে ইকোনোমিক জোনের অনেক সুযোগ-সুবিধা নিশ্চিত করা গেছে। তবে সুপেয় পানির সমস্যা রয়েছে। এজন্য হালদা নদী থেকে পানি উত্তোলনের চিন্তা-ভাবনা করা হচ্ছে। কিন্তু গবেষকরা হালদা থেকে পানি উত্তোলন নিয়ে আপত্তি জানিয়েছেন। এজন্য আমরা কয়েকটি সার্ভে (জরিপ) করেছি। সার্ভেগুলোর ফলাফল অনুযায়ী যে পরিমাণ পানি উত্তোলন করা হবে তাতে হালদা নদীর কোনো সমস্যা হবে না। সমস্যা হলে বিকল্প উৎস থেকে পানি নেয়া হবে।

সমন্বয়হীনতার কারণে চট্টগ্রামের উন্নয়ন যেন বাধাগ্রস্ত না হয় সেদিকে সবাইকে নজর রাখার আহ্বান জানিয়ে তাজুল ইসলাম বলেন, চট্টগ্রামের উন্নয়নে যে সব প্রকল্প নেয়া হয়েছে। সামনে আরও যেসব প্রকল্প নেওয়া হবে, সেগুলো অবশ্যই সমন্বয় করে নিতে হবে।